রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে চাপ সৃষ্টির আহবান প্রধানমন্ত্রীর

রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারকে চাপ দিতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত বিশ্ব নেতাদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

বিশ্ব নেতাদের উদ্দেশে তিনি আরো বলেন, ‘মানবিক দৃষ্টিকোণ থেকে সাময়িকভাবে আমরা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের আশ্রয় দিয়েছি। আপনাদের অনুরোধ জানাবো, রোহিঙ্গা ইস্যুটি গুরুত্বের সঙ্গে আলোচনা করুন। মিয়ানমারকে তাদের নাগরিকদের ওপর নির্যাতন বন্ধ করতে এবং বাংলাদেশে আসা সেদেশের নাগরিকদের ফিরিয়ে নিতে চাপ প্রয়োগ করুন।’ প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন এবং তাদের দেশ ছাড়তে বাধ্য করা শুধু এ অঞ্চলে নয়, এর বাইরেও অস্থিরতা তৈরি করছে। মিয়ানমার সরকারের এমন আচরণের জন্য সেখান থেকে ৬ লাখ ২২ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। ১৯৭৮ সাল থেকে বিভিন্ন সময়ে আসা আরো প্রায় ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে।’

শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধির পথ ধরে বাংলাদেশ এগিয়ে চলেছে জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এরই মধ্যে নিম্ন-মধ্য আয়ের দেশের মর্যাদা লাভ করেছে। আমাদের প্রত্যাশা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২০২১ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে। এ সম্মেলনে আগত অতিথিদের নিরাপত্তায় নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। গেলো ১ নভেম্বর থেকে গতকাল পর্যন্ত রাজধানীর হোটেল র‍্যাডিসন ব্লুতে সিপিএর স্মল ব্রাঞ্চের বিভিন্ন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। ৮ নভেম্বর পর্যন্ত এই সম্মেলন চলবে।

সম্মেলন উপলক্ষে নানা রঙের পতাকা, ফেস্টুন, ব্যানারসহ বর্ণিল রঙে সাজানো হয়েছে জাতীয় সংসদ ভবন ও রাজধানীর রাজপথ। পূর্বগেট দিয়ে সংসদ ভবনে প্রবেশ পথের দুই পাশে রয়েছে জাতীয় পতাকা ও রাজধানীর ছবিসহ স্থাপিত ব্রিটেন ও বাংলাদেশের আইল্যান্ড বোর্ড। উদ্বোধনী অনুষ্ঠানে বিদেশি অতিথিদের পাশাপাশি দেশের বিভিন্নস্তরের ১ হাজার ৫০০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। কমনওয়েলথ পার্লামেন্ট অ্যাসোসিয়েশন (সিপিএ) এবং বাংলাদেশ জাতীয় সংসদ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানসহ সিপিসি সম্মেলন উপলক্ষে রাজধানীর যানচলাচল ও নিরাপত্তা ব্যবস্থায় নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com