সোমবার, ২৮ মে ২০১৮, ০১:৩৩ পূর্বাহ্ন



আদালতের নির্দেশনা মেনেই কাজ করবে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী

আদালতের নির্দেশনা মেনেই কাজ করবে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী



ফৌজদারি কার্যবিধির ৫৪ ( বিনা পরোয়ানায় গ্রেফতার) ও ১৬৭ ধারার (রিমান্ডে জিজ্ঞাসাবাদ) বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা অনুসরণ করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  মঙ্গলবার দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। 
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “পুলিশ কিভাবে অ্যারেস্ট করবে এবং কারা অ্যারেস্ট করতে পারবে ৫৪ ও ১৬৭ ধারায় সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। প্রতিটি বিষয় ফৌজদারি কার্যবিধিতে লেখা আছে।” আসাদুজ্জামান খান বলেন, “আমাদের মহামান্য সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছেন সেখানে আমাদের আর বলার কিছু নেই। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী ব্যবস্থা নেবো।”
 
এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, “৫৪ ধারার বাইরে আমরা কিছু করতে পারি না। ৫৪ ধারায় ডিটেল নির্দেশনা  দিয়েছে সুপ্রিম কোর্ট।  সুপ্রিম কোর্টের নির্দেশনা আসলে আমরা দেখতে পাবো কোথায় আমাদের ঘাটতি হচ্ছে। সেটা আমরা দেখে ব্যবস্থা নেবো।” স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,“সাদা পোশাকে কাউকে গ্রেফতারের সময় আপনারা দেখেছেন এসবি লেখা থাকে,ডিবি লেখা থাকে, র‌্যাব লেখা থাকে,পুলিশ লেখা থাকে কোর্ট থাকে। যখন তারা কাজে যায় কোর্টটা ঝুলিয়ে যায়।”
 
সাংবাদিক শফিক রেহমানকে সাংবাদিক পরিচয়ে গ্রেফতার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,“আইনশৃঙ্খলা বাহিনী তাকে গ্রেফতার করে। বাহিনীর প্রধান তার পরিচয় দিয়েই  তাকে (শফিক রেহমানকে) গ্রেফতার করে।” এর আগে মঙ্গলবার বিনান  পরোয়ানায় গ্রেফতার ও রিমান্ড নিয়ে হাইকোর্টেল রায় বহালের আদেশ দেন  আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চে আপিলের এই রায় দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন-বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসাইন হায়দার।
 
ফৌজদারি কার্যবিধির ৫৪ (বিনা পরোয়ানায় গ্রেফতার) ও ১৬৭ ধারার (রিমান্ডে জিজ্ঞাসাবাদ) বিষয়ে হাইকোর্টের দেয়া নির্দেশনার বিরুদ্ধে সরকারের করা আপিলের রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গত ১৭ মে আপিলের শুনানিতে প্রধান বিচারপতি বলেছিলেন, সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা কাউকে গ্রেফতারের বিষয়টিকে ভয়াবহ অপরাধ। কাউকে গ্রেফতার করতে হলে ইউনিফর্ম (সংস্থার পোশাক) পরিহিত অবস্থায় থাকতে হবে। হাইকোর্টের রায়ের ১৩ বছরেও আপনারা (সরকার) একটি নির্দেশনাও প্রতিপালন করেননি। আইনশৃঙ্খলা বাহিনী কাউকে গ্রেফতার করেই গণমাধ্যমের সামনে হাজির করছে, এটি গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com