সোমবার, ২১ মে ২০১৮, ০১:২৩ পূর্বাহ্ন

আজকের সেহরী ও ইফতার :
আজ ২০ মে রবিবার, রমজান- ৩, সেহরী : ৩-৪৪ মিনিট, ইফতার : ৬-৪০ মিনিট, ডাউনলোড করে নিতে পারেন পুরো ফিচার- ডাউনলোড


কবিতার নতুন রাজকুমার ফয়সাল হাবিব সানি

কবিতার নতুন রাজকুমার ফয়সাল হাবিব সানি

Foysal Habib Sany



মোঃ ওয়ালিউল্লাহ, বশেমুরবিপ্রবি # এ প্রজন্মের তারুণ্য, দ্রোহ ও প্রেমের কবি গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ছাত্র ফয়সাল হাবিব সানি’র জীবনের গল্প’

ফয়সাল হাবিব সানি। স্বপ্ন দেখার কারিগর এক সদা হাস্য তরুণের নাম। প্রতিবাদ ও প্রেমের কবিতার মধ্য দিয়ে সাহিত্যে যাত্রা শুরু। ১৯৯৭ সালের ২৩ অাগস্ট বাংলাদেশের সাংস্কৃতিক রাজধানী খ্যাত বৃহত্তর কুষ্টিয়া জেলায় জন্মগ্রহন করেন। দাবানল কাব্যগ্রন্থের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে কবিতা জগতে তার পথচলা। আর এর মধ্যেই হয়ে উঠেছে তরুণ প্রজন্মের কাছে তরুণ কবিদের মধ্যে সবথেকে জনপ্রিয় নাম। তিনি স্বপ্ন দেখেন কবিতা বিমুখ পাঠকদের অাবারও তার লেখনীর মাধ্যমে কবিতামুখী করে তোলা। সর্বোপরি, কাব্যপ্রতিভা ছড়িয়ে দিতে চায় বাংলাদেশের গণ্ডি পেরিয়ে সারা বিশ্বে… সেই লক্ষ্যে এগিয়ে যাওয়া প্রতিভাবান এ তরুণ কবি’র অর্জন ও প্রাপ্তির ঝুলি থেকে

প্রকাশিত কবিতাগ্রন্থঃ ৫টি

(১) দাবানল (প্রথম প্রকাশ, অমর একুশে গ্রন্থমেলা-২০১৬, ঢাকা, নব সাহিত্য প্রকাশনী)
(২) দাবানল (২য় সংস্করণ) (প্রকাশকাল, অমর একুশে গ্রন্থমেলা, ঢাকা-২০১৮), বইটির ভূমিকা লিখেছেন অধ্যাপক লুৎফর রহমান জয়, পরিচালক (ছাত্র কল্যাণ) গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ; লেখক, পৃথিবীর এক বিশ্ববিদ্যালয়; সম্পাদক, বঙ্গ নিউজ।
(৩) নির্বাচিত ১০১ কবিতা (প্রকাশকাল, অমর একুশে গ্রন্থমেলা, ঢাকা-২০১৮, নব সাহিত্য প্রকাশনী), বইটির ভূমিকা লিখেছেন ভারতীয় কবি ও লেখিকা দেবশ্রী চক্রবর্তী।
(৪) নির্বাচিত ৫০ প্রেমের কবিতা (প্রকাশকাল, অমর একুশে গ্রন্থমেলা, ঢাকা-২০১৮, নব সাহিত্য প্রকাশনী), বইটির ভূমিকা লিখেছেন ইমাম মেহেদী, প্রোগ্রাম অফিসার, বিশ্বসাহিত্য কেন্দ্র, ভারতীয় বিশিষ্ট দুই কবি ও লেখিকা মৌমিতা দত্ত ও প্রীতি সুতার।
(৫) অপ্রকাশিত কথন (একটি ব্যতিক্রমধর্মী অণু চরণগুচ্ছ) (প্রকাশকাল, অমর একুশে গ্রন্থমেলা, ঢাকা-২০১৮। বইটির ভূমিকা লিখেছেন বাংলাদেশের জনপ্রিয় কথাসাহিত্যিক ও কবি ফারজানা মিতু।

বিশেষ কৃতিত্বঃ বাংলা একাডেমি’র সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে অাবেদনের যোগ্যতা অর্জন। বাংলাদেশের অন্যতম বড় ওয়েবসাইট janabd.com- এ কবি জীবনানন্দ দাশ এবং নির্মলেন্দু গুণের কবিতার পরে তার দু’টি প্রেমের কবিতা স্থান পেয়েছে। রকমারি ডট কম- এ পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলাতে তার সাড়া জাগানো কবিতা গ্রন্থ “অপ্রকাশিত কথন”।

*কবিতা প্রকাশিত হয়েছে দেশের শীর্ষস্থানীয় জাতীয় দৈনিক যায়যায়দিন, মানবকণ্ঠ, সংবাদ, সংগ্রাম, বাংলাদেশ সময়, প্রতিদিনের সংবাদ, নব অভিযান, বাংলা বিচিত্রা ছড়াও দেশের প্রথম সারির অসংখ্য পত্রিকা ও ম্যাগাজিনে। কবিতা ছাপা হয়েছে জনপ্রিয় মাসিক পত্রিকা `ইসলামী বার্তা ও অপরাধ জগত’- এ। একসময় নিয়মিত লেখা ছাপা হতো কুষ্টিয়ার অসংখ্য স্থানীয় পত্রিকায়। বর্তমানে সাংবাদিকতা করছে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল bdmorning. com, shikshabarta. com, education24. net প্রভৃতি ও অনলাইন টেলিভিশন চ্যানেল channel7bd. com, banglanews. com live প্রভৃতিতে। সাংবাদিকতায় অবদান রাখায় দ্বিতীয় বর্ষের ছাত্রাবস্থায় বশমুরবিপ্রবি’র সবথেকে বড় সংগঠন বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতিতে সহ-সভাপতি হিসেবে যোগদান। বর্তমানেও এ পদে বহাল রয়েছে।

  • কলকাতা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা `এবারের রংমশাল (দুর্গা পূজা সংখ্যা)’, ইচ্ছেনদী, বৃহত্তর কবিতার ওয়েবসাইট Pratilipi. com সহ বিভিন্ন পত্রিকা, ম্যাগাজিন ও ওয়েবে প্রকাশিত হয়েছে কবিতা। ফলশ্রুতিতে, কলকাতার পাঠকদের কাছেও তরুণ প্রজন্মের প্রতিনিধিত্বকারী তারুণ্যের কবি হিসেবে অাত্নপ্রকাশ।

সম্পাদিত সাহিত্য পত্রিকাঃ স্বপ্ন (প্রকাশকাল, ২০১৫), প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থ ও ম্যগাজিনঃ অাঁধারে অালোর রেখা, প্রতিভা, কাশফুল, ফাল, দ্বীপজ, একতা, হৃদয়ে বঙ্গবন্ধু, জমিন প্রভৃতি।

এছাড়া কবিতার পাশাপাশি সাংবাদিকতাতেও অসামান্য অবদান রেখেছে ফয়সাল হাবিব সানি। মনোরম ক্যাম্পাস বশেমুরবিপ্রবি',বশেমুরবিপ্রবিতে বনায়ন কর্মসূচি’, দেশের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় বশেমুরবিপ্রবি',বশেমুরবিপ্রবি’র সোনালি অগ্রযাত্রার পথসঙ্গী ইএসডি’ প্রভৃতি ফিচার লিখে ৫৫ এককরের বশেমুরবিপ্রবিকেই ফয়সাল হাবিব সানি নিয়ে গেছে উচ্চতর এক মাত্রায়।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com