,

প্রার্থীর ছড়াছড়ি :কুমিল্লা বিভাগে বিএনপি’র ২২ আসনে ১০০ প্রার্থী

নুর এ আলম ছিদ্দিকীঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া বইছে ঢাকার অদূরের কুমিল্লা বিভাগে সংসদীয় বাইশটি (২৪৩, ২৪৪, ২৪৫, ২৪৬, ২৪৭, ২৪৮,২৪৯, ২৫০, ২৫১, ২৫২, ২৫৩, ২৫৪, ২৫৫, ২৫৬, ২৫৭ , ২৫৮,২৫৯,২৬০, ২৬১, ২৬২, ২৬৩ ও ২৬৫) আসনে এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন।মনোনয়ন পেতে অনেকেই তৃণমূলের পাশাপাশি কেন্দ্রেও তৎপরতা বাড়িয়েছেন। তবে এ বিভাগে শিল্পপতি ও ব্যবসায়ী প্রার্থীর ছড়াছড়ি। বয়সে প্রবীণদের সঙ্গে পাল্লা দিয়ে মাঠে নেমেছেন অপেক্ষাকৃত তরুণ প্রার্থীও।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তারা নিজেদের প্রার্থী হওয়ার বিষয়টি জানান দিচ্ছেন। অনেকেই গণমাধ্যম কর্মীদেরও দৃষ্টি আকর্ষণেরও চেষ্টা করছেন। অনেকটা নীরবে প্রচারণা চালিয়ে যাচ্ছেন বিএনপির প্রার্থীরা। কার্যত, কুমিল্লায়  বিভাগে বিএনপিতে রয়েছেন বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী। তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন কিছু নতুন মুখও।

রমজানে ইফতার পার্টি থেকে শুরু করে ঈদ-পরবর্তী পুনর্মিলনীতেও দেখা গেছে সম্ভাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ। এখন আবার ঈদুল আজহাকে ঘিরে তারা শুভেচ্ছা বার্তা দিয়ে পোস্টার ও ব্যানার সাঁটিয়েছেন। সংসদীয় আসনের সর্বত্রই এখন আলোচনার কেন্দ্রবিন্দু আগামী নির্বাচনে সম্ভাব্য প্রার্থী কারা। আসনগুলোতে সম্ভাব্য প্রার্থীরা রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি দলীয় নেতা-কর্মীদের কাছে নিজেদের গ্রহণযোগ্যতা প্রমাণে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছেন।

আসন ভিত্তিক সম্ভাব্য প্রার্থীদেও নামের তালিকা:-

ব্রাহ্মণবাড়িয়া জেলা

ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর): একমাত্র প্রার্থী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও নাসিরনগর উপজেলা বিএনপির সভাপতি বিশিষ্ট শিল্পপতি সৈয়দ এ.কে. একরামুজ্জামান। ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ):  বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আবদুস সাত্তারও দলের পক্ষে মনোনয়ন চাইবেন। তবে এই আসনে দলের শক্ত প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক ছাত্রনেতা শেখ মোহাম্মদ শামীম। এ ছাড়া সাবেক উপজেলা বিএনপি সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুর রহমান ও মনোনয়নপ্রত্যাশী।

ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর): কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রতিমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট হারুন-আল-রশিদ, কেন্দ্রীয় বিএনপির অর্থনীতি বিষয়ক সম্পাদক প্রকৌশলী খালেদ হোসেন মাহবুব শ্যামল।দীর্ঘদিন এলাকার নেতা-কর্মীর দুর্দিনে পাশে রয়েছেন তিনি। নেতা-কর্মীসহ সর্বস্তরের তরুনদের  কাছেও বেশ জনপ্রিয় বিএনপির এই নেতা। এ ছাড়া ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন জহির। জেলা বিএনপির ২ বারের সাধারণ সম্পাদক জহিরুল হক খোকন একজন দক্ষ সংগঠক । ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজের সাবেক ভিপি, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি জহির তৃনমূল নেতাকর্মীদের নিকট ব্যাপক জনপ্রিয়। ব্রাহ্মণবাড়িয়া সদর আসনে একাধিক জনপ্রিয় বিকল্প প্রার্থী আছে।

ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া): বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে মনোনয়ন দৌড়ে এগিয়ে রয়েছেন জেলা বিএনপির সহসভাপতি ও কৃষক দলের  কেন্দ্রীয় নেতা বিশিষ্ট শিল্পপতি নাছির উদ্দিন হাজারী।  এ ছাড়া বিএনপির সহ – আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও আমার দেশ এর পরিচালক শাকিল ওয়াহেদ সুমনের নাম আলোচনায় আছে।।তবে এ আসনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক সাংসদ মুশফিকুর রহমানের নাম শোনা গেলেও বার্ধক্য ও শারীরিক অসুস্থতা নিয়ে তিনি দীর্ঘদিন কানাডায় মেয়ের সঙ্গে বসবাস করছেন।

ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর): কেন্দ্রীয় বিএনপি নেতা ও কৃষক দলের যুগ্ম সম্পাদক  মোঃ তকদির হোসেন জসিম,  ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সহ – সভাপতি এডভোকেট আব্দুল মান্নান, সূর্য সেন হলের জিএস, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতা ও ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপির সহ – সভাপতি সাইদল হক সাইদ, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ – সাধারণ সম্পাদক রাজীব হাসান চৌধুরী পাপ্পু এবং সাবেক এমপি প্রয়াত কাজী মোহাম্মদ আনায়োর হোসেনের ছেলে নাজমুল হোসেন তাপস। ব্রাহ্মণবাড়িয়া-৬ (বাঞ্চারামপুর): বিএনপির নির্বাহী কমিটির সদস্য, বাঞ্ছারামপুর উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম.এ. খালেক এবং নির্বাহী কমিটির সদস্য রফিক সিকদার।

কুমিল্লা জেলা

কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) :  এ আসনে বিএনপির একক মনোনয়ন প্রত্যাশী হিসেবে আলোচনায় রয়েছেন  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। কুমিল্লা-২ (হোমনা-তিতাস) : এ আসনে বিএনপির একক মনোনয়ন প্রত্যাশী হলেন স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী এম কে আনোয়ার। কুমিল্লা-৩ (মুরাদনগর) : এ আসনে  বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী হলেন বিএনপির কেন্দ্রীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ভাইস চেয়ারম্যান শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ ও যুবদলের কেন্দ্রীয় সাবেক শিল্পবিষয়ক সম্পাদক গোলাম কিবরিয়া সরকার। কায়কোবাদ গত ১০ বছর ধরে দেশের বাইরে। ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া দলে বলিষ্ঠ ভূমিকায় রয়েছেন।

কুমিল্লা-৪ (দেবিদ্বার) : এ আসনে  বিএনপির মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি মঞ্জুরুল আহসান মুন্সী ও কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান। কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) : এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী সাংবাদিক শওকত মাহমুদ ও ব্রাহ্মণপাড়া বিএনপির সভাপতি জসিম উদ্দিন। কুমিল্লা-৬ (সদর) : এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমিন-উর রশিদ ইয়াছিন ও জেলার প্রভাবশালী নেতা কাউসার জামান বাপ্পী। কল্যাণ পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী দলের ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না।

কুমিল্লা-৭ (চান্দিনা) : এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী উত্তর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি খোরশেদ আলম। কুমিল্লা-৮ (বরুড়া) : এ আসনে  বিএনপির মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি কেন্দ্রীয় বিএনপির কর্মসংস্থানবিষয়ক সম্পাদক জাকারিয়া তাহের সুমন ও যুবদলের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরু। কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) : এ আসনে  বিএনপির মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আজিম, বিএনপির কেন্দ্রীয় শিল্পবিষয়ক সম্পাদক আবুল কালাম, সাবেক যুবদল নেতা ড. রশিদ আহমেদ হোসাইনী ও সফিকুর রহমান।

কুমিল্লা-১০ (নাঙ্গলকোট-সদর দক্ষিণ) : এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, সাবেক এমপি আবদুল গফুর ভূঁইয়া, দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি মোবাশ্বের আলম ভূঁইয়া এবং স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সদস্য শাহাবুদ্দীন আহমদ ফারুক। কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) : এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী উপজেলা আহ্বায়ক কামরুল হুদা ও দক্ষিণ জেলা বিএনপির সহসভাপতি কাজী নাসিমুল হক।

চাদপুর জেলায়

চাঁদপুর-১ (কচুয়া) : এ আসনে বিএনপির একক প্রার্থী হিসেবে অনেকটাই নিশ্চিত সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আ ন ম এহছানুল হক মিলনের। ৩৬টি মামলায় ১৬ মাস কারাভোগ করে বর্তমানে প্রবাসে অবস্থান করছেন। অবশ্য সেখান থেকেই তিনি নেতা-কর্মীদের নিয়মিত খোঁজখবর রাখছেন। চাঁদপুর-২ (মতলব উত্তর-দক্ষিণ) : এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছেন—বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সহচর চার বারের সাবেক এমপি ও প্রতিমন্ত্রী মরহুম নূরুল হুদার বড় ছেলে তানভীর হুদা। ইতিমধ্যে তিনি দলীয় হাইকমান্ড থেকে ‘সবুজ-সংকেত’ পেয়ে এলাকায় ব্যাপক নির্বাচনী তৎপরতা শুরু করেছেন। তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে সম্প্রতি ক্ষমতাসীনদের পক্ষ থেকে তার কর্মকাণ্ডে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ রয়েছে। সর্বশেষ এলাকায় তার পিতার কবরটা পর্যন্ত জিয়ারত করতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা তানভীর হুদা। এ ছাড়াও বিএনপি নেতা জালালউদ্দিন ও সাবেক উপজেলা চেয়ারম্যান শুক্কুর পাটওয়ারীও মনোনয়ন প্রত্যাশী।

চাঁদপুর-৩ (চাঁদপুর সদর-হাইমচর) : এ আসনে বিএনপি থেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক। নানা প্রতিকূল পরিস্থিতিতেও তিনি নিয়মিত এলাকায় যাতায়াত করছেন। মামলা-হামলায় জর্জরিত নেতা-কর্মীদের পাশে রয়েছেন। এ ছাড়াও বিএনপি থেকে তিনবারের সাবেক এমপি জি এম ফজলুল হকও মনোনয়ন প্রত্যাশী। তারও এলাকায় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রয়েছে। এ ছাড়াও সংরক্ষিত মহিলা আসনের সাবেক এমপি  রাশেদা বেগম হীরা ও সাবেক ছাত্রনেতা মোস্তফা খান সফরী মনোনয়ন প্রত্যাশী।

চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) : এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী হলেন সাবেক এমপি লায়ন হারুনুর রশিদ। প্রতিকূল পরিস্থিতিতেও তিনি নেতা-কর্মীদের পাশে রয়েছেন। এ ছাড়াও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মোতাহার হোসেন পাটওয়ারী, যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী রফিক এবং এম এ হান্নানও মনোনয়ন প্রত্যাশী। চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহারাস্তী) : অন্যদিকে এই আসনে বিএনপির পক্ষে মামলা-হামলায় জর্জরিত সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন চাঁদপুর জেলা বিএনপির সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার লায়ন মমিনুল হক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনিই দলের সম্ভাব্য প্রার্থী। তবে মনোনয়ন প্রত্যাশা করছেন সাবেক দুই ছাত্রনেতাও। একজন হলেন ৮০’র দশকের ছাত্রনেতা জাহাঙ্গীর আলম মিন্টু। আরেকজন হলেন ছাত্রদলের বিগত কমিটির সহসভাপতি বিল্লাল হোসেন তারেক। এ ছাড়া বিএনপির সাবেক এমপি এম এ মতিনও মনোনয়ন প্রত্যাশী। জাতীয় পার্টি থেকে সৌদি আরবের রিয়াদ শাখার সভাপতি কামরুজ্জামান কাজল ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক খোরশেদ আলম খুশুও মনোনয়ন প্রত্যাশী।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com