রবিবার, ২৭ মে ২০১৮, ০১:৪৫ পূর্বাহ্ন



সৌদি আরবে রমজান শুরু বৃহস্পতিবার

সৌদি আরবে রমজান শুরু বৃহস্পতিবার

Ramadan-Nobobarta



সৌদি আরবে আগামী ১৭ মে বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। মঙ্গলবার সন্ধ্যায় সৌদির চাঁদ দেখা কমিটি রমজান মাসের চাঁদ দেখতে পায়নি তাই বৃহস্পতিবার থেকে রমজান মাসের রোজা শুরু হবে। খবর খালিজ টাইমস, আল-জাজিরা, গালফ নিউজের।

সৌদি আরবের সংবাদমাধ্যম আল আরাবিয়া জানাচ্ছে, খারাপ আবহাওয়া ও ধূলার কারণে চাঁদ দেখা কমিটিকে বেশ বেগ পেতে হয়েছে। তবে সৌদি আরবের হাইকোর্ট বৈজ্ঞানিক রিপোর্ট বিশ্লেষণ করে রমজানের প্রথম দিন নির্ধারণ করে দেবেন। এদিকে স্থানীয়ভাবে চাঁদ দেখার ভিন্নতা হিসেবে প্রথম রোজা সারাবিশ্বে ভিন্ন ভিন্ন দিনে শুরু হয়ে থাকে। ইউরোপ ও আমেরিকায় মুসলমানরা জ্যোতির্বিজ্ঞানের ওপর নির্ভর করে রোজা পালন করে থাকেন। সেই হিসেবে আগামীকাল থেকেই রোজা পালন শুরু করতে পারেন তারা।

জ্যোতির্বিদরা হিসেবে করে বলছেন, রমজানের নতুন চাঁদ আন্তর্জাতিক সময় গ্রিনিচ মান অনুযায়ী ১১টা ৪৭ মিনিটে জন্ম নিবে। যা ওই সময়ে খালি চোখে দেখা যাবে না। তবে বিশেষ যন্ত্রের মাধ্যমে তা প্রথম রাতেই দেখা যেতে পারে। ২০১৭ সালে সৌদি আরব ও অন্যান্য আরব রাষ্ট্রগুলো নতুন চাঁদ দেখতে বিশেষ সুবিধাসম্পন্ন ক্যামেরা ব্যবহার করে আসছে। উল্লেখ্য, মুসলিম ধর্মাবলম্বীদের কাছে অন্যতম পবিত্র মাস এই রমজান। এই মাসে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষ সুবেহ সাদিক থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com