,

আজ (শনিবার) বুদ্ধ পূর্ণিমা

আজ (শনিবার) বুদ্ধ পূর্ণিমা। বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব গৌতম বুদ্ধের জন্মোৎসব শুভ বুদ্ধ পূর্ণিমা আজ। মহামতি গৌতম বুদ্ধের জন্মগ্রহণ, বোধিলাভ ও মহাপরিনির্বাণের দিন। বৈশাখের এই পূর্ণিমা তিথিতে স্নান শেষে শুচিবস্ত্র পরিধান করে বুদ্ধের বন্দনায় এ পুণ্যোৎসব পালন করছেন বৌদ্ধ ধর্মের অনুসারীরা। মন্দিরে মন্দিরে অর্চনার পাশাপাশি চলছে পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ ও সমবেত প্রার্থনা। দুই হাজার ৫৫৭ বছর আগে আজকের দিনে মর্তে আবির্ভূত হয়েছিলেন মহামতি গৌতম বুদ্ধ। তার জন্ম, বোধিলাভ ও মহাপরিনির্বাণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিলো বলে এর অন্য নাম ‘বুদ্ধ পূর্ণিমা’।

জন্ম, জরা, ব্যাধি ও মুত্যু এ চারটি কারণ উদঘাটন এবং মুক্তির লক্ষ্যে নিমগ্ন হন গৌতম বুদ্ধ। এক সময় রাজপ্রাসাদের বিত্ত, সুখ,ও স্বজনদের মায়া ত্যাগ করে বেরিয়ে পড়েন অজানার পথে। দীর্ঘ সাধনার পর বোধিপ্রাপ্ত হন গৌতম বুদ্ধ। বুদ্ধ পূর্ণিমার পূণ্যোৎস পালনে দুর্যোগপূর্ণ আবহাওয়া, ঝড়-বৃষ্টি অতিক্রম করে ছাতা মাথায় ভক্তরা আসেন রাজধানীর বৌদ্ধ বিহারগুলোতে।

সকালে রাজধানীর বাসাবোর সবুজবাগের ধর্মরাজি বৌদ্ধ মহাবিহারে সদ্ধর্ম আলোচনা সভা, প্রার্থনা, প্রসাদ নিবেদন ও প্রসাদ বিতরনের মধ্য দিয়ে জগতের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। বুদ্ধের জীবনাদর্শ চর্চার মাধ্যমে অশুভ শক্তির বিরুদ্ধে অবস্থান নিতে সকলের প্রতি আহ্বান জানান বৌদ্ধ বিহারের সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথের। বুদ্ধের জীবন দর্শন চর্চার মাধ্যমে নিজেদের জীবন গড়ার ইচ্ছা তার ভক্তকুলের।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বৌদ্ধ সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বৌদ্ধ সম্প্রদায়ের নেতৃবৃন্দও দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতির বাণী ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, প্রাচীনকাল থেকে বাংলার মাটি ও মানুষের সঙ্গে বৌদ্ধদের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা ও কৃষ্টি গভীরভাবে মিশে আছে।

তিনি অনুসন্ধিৎসু গবেষণার মাধ্যমে বৌদ্ধ ধর্মের প্রাচীন সভ্যতা, কৃষ্টি ও ঐতিহ্যকে বিশ্ব দরবারে পরিচিতির মাধ্যমে বাংলাদেশকে নতুন উচ্চতায় তুলে ধরার জন্য বিদগ্ধ গবেষক, পঙক্তি ও বৌদ্ধ চিন্তাবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন। ‘শুভ বুদ্ধ পূর্ণিমা-২০১৬ উপলক্ষে শুক্রবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বাংলাদেশসহ বিশ্বের সকল বৌদ্ধ ধর্মাবলম্বীকে মৈত্রীময় শুভেচ্ছা জানিয়ে বলেন, মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ শুভ বুদ্ধ পূর্ণিমার সাথে সম্পৃক্ত। প্রধানমন্ত্রীর বাণী ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশের বৌদ্ধ সম্প্রদায়সহ দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। ‘বুদ্ধ পূর্ণিমা সকলের জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি বয়ে আনুক’- এ কামনা করে তিনি শুক্রবার এক বাণীতে আশা প্রকাশ করে বলেন, এ দেশের বৌদ্ধ সম্প্রদায় গৌতম বুদ্ধের আদর্শ ধারণ করে জ্ঞান, মেধা, কর্মদক্ষতা ও কৃতিত্বে নিজেদের আরও উর্ধে তুলে ধরবেন।

তিনি বলেন, ‘মহামতি বুদ্ধের অহিংস, সাম্য ও মৈত্রীর বাণী এবং তাঁর জীবনাদর্শ ধারণ ও লালন করে আমরা এদেশকে একটি মানবিক, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্বসভায় প্রতিষ্ঠিত করতে সক্ষম হব।’ প্রধানমন্ত্রী বাণীতে বলেন, ভয়, লোভ, লালসাকে অতিক্রম করে গৌতম বুদ্ধ সারা জীবন মানুষের কল্যাণে এবং শান্তি প্রতিষ্ঠায় অহিংসা, মৈত্রী ও করুণার বাণী প্রচার করেছেন।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com