,

গুগল ডুডলে হ‌ুমায়ূন আহমেদ

গুগলে ঢুকলেই চোখে পড়বে একটি বিশেষ ডুডল। এতে দেখা যাচ্ছে চায়ের টেবিলে বই হাতে একজন বসে আছেন। আর হলুদ পাঞ্জাবী গায়ে চড়িয়ে একজন হেঁটে যাচ্ছে পাশ দিয়ে। ছবিটার ওপরে ক্লিক করতেই দেখা গেল বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদ সম্পর্কে নানারকম তথ্য।

নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনায় জন্মেছিলেন তিনি। দিনটিকে বিশেষভাবে উদযাপন করেছে বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। হিমুর স্রষ্টার প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ডুডল তৈরি করেছে তথ্যপ্রযুক্তির নির্ভর প্রতিষ্ঠানটি। বিশেষ দিন স্মরণে ও বিশিষ্ট ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে গুগল তাদের হোমপেজে মানানসই লোগো তৈরি করে থাকে। এটাকেই বলা হয় ডুডল। এই আয়োজন থাকে গুগল সার্চের মূল পাতায়।

এর আগে বাংলাদেশের স্বাধীনতা দিবস, প্রখ্যাত স্থপতি এফ আর খানের জন্মদিনসহ বেশকিছু উল্লেখযোগ্য দিনে ডুডল প্রকাশিত হয়েছে। তবে হ‌ুমায়ূন আহমেদের জন্মদিনে এবারই প্রথম ডুডল প্রকাশ করলো বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। ১৯৭২ সালে প্রকাশিত হয় হ‌ুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’। প্রথম সাহিত্যেই পাঠকদের মধ্যে সাড়া ফেলে দেন তিনি। সবমিলিয়ে তিন শতাধিক গ্রন্থ লিখেছেন তিনি। সাহিত্যের পাশাপাশি গুণী মানুষটি নির্মাণ করেন দর্শকপ্রিয় নাটক ও চলচ্চিত্র। লিখেছেন শ্রোতাপ্রিয় গানও।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com