,

গুগলের বিরুদ্ধে ৩ নারীর মামলা

সার্চ জায়ান্ট গুগলের বিরুদ্ধে মামলা করেছেন সাবেক ৩ নারী কর্মী। অভিযোগ, গুগলে তারা লিঙ্গ বৈষম্যের শিকার হয়েছেন। এছাড়া সেখানে বেতন বৈষম্যর শিকার অধিকাংশ নারী কর্মী। মামলার নথিতে বলা হয়েছে, তিন নারীর অভিযোগ, গুগলে নারীদেরকে হেয় করে দেখা হয়। যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের প্রমোশন কম হয় পুরুষ কর্মীর তুলনায়। পুরুষের চেয়ে বেতনও কম দেয়া হয়। সান ফ্রান্সিস্কোর প্রাদেশিক আদালতে মামলাটি দায়ের করা হয়। যদিও গুগল মামলার বিষয়টিকে ভিত্তিহীন দাবি করেছে।

মামলার এক বাদী কেলি এলিস। তিনি তার অভিযোগে বলেন, গুগল তাকে নিয়োগ দেয় ২০১০ সালে। ২০০৬ সালে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করে কেলি সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন গুগলে। গুগল তাকে লেভেল- ৩ এ সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টিমে কাজ দেয়। অথচ আরেকজন পুরুষ কর্মী যিনিও ২০০৬ সালে স্নাতক সম্পন্ন করেছেন তাকে উচ্চ বেতনে নিয়োগ দেয়া হয় লেভেল ৪ এ।

এলিস গুগলে কাজ করেছেন চার বছর। কাজ ছেড়ে দেয়ার কারণ হিসেবে তিনি গুগলে নারীদের ‘যৌন হয়রানী সংস্কৃতি’ কে দায়ি করেন। উল্লেখ্য, গুগলে কর্মীদের প্রায় ৭০ শতাংশই পুরুষ। উঁচু পদগুলোও পুরুষদের দখলে। ৮০ শতাংশ কারিগরি ও ৭৫ শতাংশ নেতৃস্থানীয় পদে আছেন পুরুষ কর্মীরা।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com