,

ঢাকায় আসছেন মেধাসম্পদ বিশেষজ্ঞ জে এ আস্টর্লিং

বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরামের (বিআইপিএফ) আমন্ত্রণে পাঁচদিনের সফরে আগামী ১৪ সেপ্টেম্বর বাংলাদেশ আসছেন বিশ্বখ্যাত মেধাস্বত্ব বিষয়ক বিশেষজ্ঞ এমিরেটাস প্রফেসর জে এ আস্টর্লিং।  তিনি সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বিশ্ব বুদ্ধিবৃত্তিক সম্পদ সংস্থার (ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অরগানাইজেশন – ডব্লিউআইপি) মহা-পরিচালকের উপদেষ্টা এবং প্যাটেন্ট কো-অপারেশন ট্রিটির (পিসিটি) সংস্থা পরিচালক হিসেবে কাজ করেছেন।

আস্টর্লিং বর্তমানে যুক্তরাষ্ট্রের হ্যামলিন বিশ্ববিদ্যালয়ের মিচেল হ্যামলিন স্কুল অব ল’এর প্রফেসর এমিরেটাস হিসেবে কর্তব্যরত রয়েছেন। এর বাইরে জে এ আর্স্টলিং অ্যামেরিকার মিনেসোটায় অবস্থিত প্যাটারসন থুনটে ল ফার্মে একজন মেধাসম্পদ আইনজীবী হিসেবেও কর্মরত আছেন। পাঁচ দিনব্যাপী এ সফরে জে এ আস্টর্লিং বাংলাদেশের অর্থনীতির টেকসই উন্নয়নে মেধাসম্পদের ভূমিকা নিয়ে দুটি সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করবেন এবং বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা ব্যারিষ্টার হামিদুল মিজবাহ।

দুটি সেমিনারের একটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ আইপি ফোরাম ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের যৌথ আয়োজনে। অপরটি যৌথভাবে অনুষ্ঠিত হবে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে আইসিটি ডিভিশনের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সঙ্গে। দুটি সেমিনারেই উপস্থিত থাকবে প্রধানমন্ত্রীর কার্যালয়, আইসিটি ডিভিশন ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তা ও শীর্ষস্থানীয় বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা।

আস্টর্লিং তার বর্ণাঢ্য কর্মজীবনে পিসিটি নীতিমালা সংস্কার এবং পিসিটি ব্যবস্থাপনার পরিধি বাড়ানোসহ এর আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং চীন, সাইপ্রাস, ভারত, লিথুনিয়া, নাইজেরিয়া, শ্রীলংকাসহ বিভিন্ন দেশের মেধাস্বত্ব অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তার এই সফর বাংলাদেশের সামগ্রিক মেধাস্বত্ব অবকাঠামে উন্নয়নে বিশেষ করে বাংলাদেশে পেটেন্ট সিস্টেমের আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সফটওয়্যার অ্যাসোসিয়েশনের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার।

–সংবাদ বিজ্ঞপ্তি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com