,

পৃথিবীর মতো গ্রহ, প্রাণও আছে!

পৃথিবীর মতো গ্রহ। সেখানে নাকি পাওয়া যেতে পারে প্রাণ। সৌরজগতের বাইরে এমনই তিন গ্রহের কথা বলছেন বিজ্ঞানীরা।  সেই তিনটি গ্রহ পৃথিবী থেকে ৩৯ আলোকবর্ষ দূরে রয়েছে। এরা ঘুরে চলেছে অন্য এক নক্ষত্রকে কেন্দ্র করে। যে নক্ষত্রের আকার সূর্যের তুলনায় অনেকটাই ছোট। ফলে উত্তাপও কম। তাই এই তিন গ্রহের আবহাওয়া অনেকটাই পৃথিবীর মতো। আকারেও এই তিন গ্রহ অনেকটাই পৃথিবীর কাছাকাছি।
 
নেচার পত্রিকায় প্রকাশিত এই তথ্যের সত্যতা দাবি করেছেন একদল গবেষক। তাদের মধ্যেই একজন বেলজিয়ামের অধ্যাপক মিশেল গিলোঁ। তিনি দাবি করেছেন, জীবন তৈরি হওয়ার জন্য যে জৈব রাসায়নিক সমীকরণ থাকা দরকার, দেখে মনে হয় এই গ্রহে সবটাই আছে। এই গ্রহ যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরে চলেছে, সেটিও অপেক্ষাকৃত ঠান্ডা। ফলে, এই তিনটি গ্রহেই প্রাণ থাকার একটা সম্ভাবনা তৈরি হয়েছে।
 
তবে এটাই প্রথম, সৌরজগতের বাইরে যেকোনো গ্রহে মানুষ থাকতে পারে তা আবিষ্কার কী, অনুমানের কথাও এতদিন ভাবেননি মহাকাশ গবেষকরা। প্লুটো ছাড়িয়ে সৌরজগতের রহস্য ভেদ করতে নাসার মহাকাশ যান পাড়ি দিয়েছে বটে, কিন্তু ইটি–দের সন্ধান দিতে পারেনি। যদিও বিজ্ঞানীদের এই গবেষণা একেবারেই টেলিস্কোপের পর্যবেক্ষণের ওপর নির্ভরশীল, তবু আশা করতে বাধা কী। বেলজিয়ামের গবেষক তো বলছেনই, পুরো ব্যাপারটা সত্যি হলে জ্যাকপট পাবে ধরাধামের মানুষ।‌

– সংবাদমাধ্যম

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com