,

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমার সমঝোতা স্মারক সই

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর নির্যাতনের মুখে দেশ ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত পাঠাতে অবশেষে চুক্তিতে উপনীত হয়েছে বাংলাদেশ ও মিয়ানমার। বৃহস্পতিবার মিয়ানমারের রাজধানী নেইপিদোতে ‘অ্যারেঞ্জমেন্ট অন রিটার্ন অব ডিসপ্লেসড পারসন্স ফ্রম রাখাইন স্টেট’ শীর্ষক এ চুক্তি সই করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দফতরের মন্ত্রী খিও তিন্ত সোয়ে।

এ চুক্তি স্বাক্ষরের আগে বৃহস্পতিবার সকালে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৈঠক করেন। আগস্টের শেষ দিকে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত সোয়া ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ এই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে চিহ্নিত করেছে। গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও এক বিবৃতিতে রোহিঙ্গা পরিস্থিতিকে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বলে আখ্যায়িত করেন।

ইউএনবির খবরে বলা হয়, গতকাল সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে প্রথম দফার বৈঠক অনুষ্ঠিত হয়। দু’দেশের শীর্ষ কর্মকর্তাদের এই বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধানে সমঝোতা স্মারকের শর্তগুলো নিয়ে আলোচনা হয়। পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. শফিউর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com