,

সৌদি আরবে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন আরো বাংলাদেশি

মধ্যপ্রাচ্যে তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন আরো বাংলাদেশি।আজ রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ও সৌদি আরবের যৌথ অর্থনৈতিক কমিশনের (জেইসি) উদ্যোগে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশনের ১১তম (জেইসি) বৈঠকের আজ ছিল শেষ দিন। দুই দিনব্যাপী এই বৈঠকে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহায়তাসহ ১৫টি বিষয় নিয়ে একটি সম্মত কার্যবিবরণী এবং একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
দুইদিন ব্যাপী এ বৈঠকে সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দিয়ে দেশটির শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী ড. আহমেদ বিন ফাহাদ আল ফুয়াদ সম্মত কার্যবিবরণীতে স্বাক্ষর করেন। অন্যদিকে বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়ে সম্মত কার্যবিরণীতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

এছাড়া,মসজিদ নির্মাণ ও রক্ষণাবেক্ষন,হজ্ব ব্যবস্থাপনাসহ ইসলামিক ঐতিহ্য সংরক্ষনের বিষয়ে স্বাক্ষরিত সমঝোতা স্মারক স্বাক্ষর করেন সৌদি ধর্মমন্ত্রণালয়ের মহাপরিচালক সালমান আল উসমান এবং বাংলাদেশের পক্ষে ধর্মমন্ত্রণালয়ের সচিব চৌধুরী বাবুল হাসান।
বৈঠক উপলক্ষে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্কে নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে ইআরডি।
সেই প্রতিবেদন সূত্রে জানা যায়, সৌদি আরবে বাংলাদেশের প্রায় ১৫ লাখ শ্রমিক কাজ করছে। দেশটির চলমান উন্নয়ন কাজে দেশের আরও দক্ষ ও অদক্ষ শ্রমিক যুক্ত হওয়ার সুযোগ রয়েছে। বাংলাদেশ সরকার সৌদি আরবের এই চলমান উন্নয়নে প্রকল্পের সুযোগকে কাজে লাগিয়ে জনশক্তি রপ্তানি করতে চায় দেশটিতে।
প্রতিবেদনে আরো জানা যায়, একক দেশ হিসেবে সবচেয়ে বেশি রেমিটেন্স আসে সৌদি আরব থেকে। গত অর্থবছরে সৌদি আরব থেকে ৩৩৪ কোটি ৩৪ লাখ ডলার পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশীরা।
এছাড়া, ২০১৩-১৪ অর্থ বছরে গার্মেন্টস বেবি ওয়্যার, প্যাকেটজাত দ্রব্য, প্রাণ, বিডি ফুট, টাটকা শাক-সবজি, মশলাসহ বিভিন্ন পণ্য সৌদি আরবে রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে ২১ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার। পক্ষান্তরে,সৌদি থেকে পেট্রোলিয়াম, প্লাস্টিক, রবার, ইউরিয়া সারসহ ৭৯ কোটি ১৩ লাখ মার্কিন ডলারের বিভিন্ন পণ্য আমদানি করেছে বাংলাদেশ।
উল্লেখ্য, ২০১৬ সালে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে যৌথ অর্থনৈতিক কমিশনের ১২তম বৈঠক অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com