,

মীর কাসেমের ফাঁসি কার্যকর

একাত্তরে চট্টগ্রামে হত্যা, লুণ্ঠন, অপহরণ ও নির্যাতনের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলবদর নেতা মীর কাসেম আলীর ফাঁসি রায় কার্যকর করা হয়েছে।
শনিবার (০৩ সেপ্টেম্বর) রাত ১০টা ৩০ মিনিটে জামায়াতের এই শীর্ষ নেতার ফাঁসি কার্যকর করা হয়। রাত ১০টা ৪৫ মিনিটে জেল সুপার প্রশান্ত কুমার বণিক সংবাদ মাধ্যমকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেছেন। কিশোর মুক্তিযোদ্ধা জসিমসহ ৬ জনকে হত্যার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়ছে। পাশাপাশি বাকি ৬টি অপরাধে তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় আদালত।

এর আগে গত মঙ্গলবার (৩০ আগস্ট) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ মীর কাসেমের করা রিভিউ আবেদন খারিজ করে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন। ২০১৪ সালের ২ নভেম্বর বদর নেতা মীর কাসেম আলীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ট্রাইব্যুনালে আনা ১৪টি অভিযোগের মধ্যে ১০টিতে তাকে দোষী সাব্যস্ত করা হয়। ১১ ও ১২ নম্বর অভিযোগে তাকে মৃত্যুদণ্ড এবং বাকি ৮টি অভিযোগে সব মিলিয়ে তাকে ৭২ বছর কারাদণ্ড দেয় আদালত। 

পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করে অভিযোগ থেকে খালাস চান মানবতাবিরোধী অপরাধী মীর কাসেম আলী। আপিল বিভাগ তার আবেদন আংশিক মঞ্জুর করে ১২ নম্বরসহ আরও দুটি অভিযোগ (৪ ও ৬) থেকে মীর কাসেমকে খালাস দেন। মীর কাসেমের বিরুদ্ধে ১৪টি অভিযোগের মধ্যে ১৩টিতে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে। একটি অভিযোগে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সিদ্ধান্ত হয়েছে। পূর্ণাঙ্গ রায় ৩৫১ পৃষ্ঠার, এতে এক হাজার ৪৬টি অনুচ্ছেদ আছে। তবে এখানে ১১ পৃষ্ঠার সংক্ষিপ্ত রায় পড়ে শোনানো হয়। 

তবে ১১ নম্বর অভিযোগে একাত্তরের নভেম্বরে ঈদুল ফিতরের পরদিন কিশোর মুক্তিযোদ্ধা জসিমউদ্দিন আহমেদসহ ৬ জনকে অপহরণের পর চট্টগ্রাম শহরের আন্দরকিল্লায় ডালিম হোটেলে নির্মমভাবে নির্যাতন করে হত্যার দায়ে মীর কাসেম আলীর মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। এছাড়া আরও ৬ অভিযোগে ৫৮ বছরের কারাদণ্ড বহাল রাখা হয়। গত ৩০ আগস্ট আপিল বিভাগে মীর কাসেমের রিভিউ আবেদন খারিজ হওয়ায় বাকি ছিল শুধু রাষ্ট্রপতির কাছে তার প্রাণভিক্ষা চাওয়া। অবশেষে মীর কাসেমের পক্ষ থেকে প্রাণভিক্ষা চাওয়া না হলে আইনি প্রকৃয়ার শেষ ধাপে তাকে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হলো। 

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com