,

বিতরণের জন্য ১ কোটি স্মার্টকার্ড প্রস্তুত

বহুল কাঙ্ক্ষিত দেশের প্রায় ১ কোটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণ করার জন্য প্রস্তুত করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

আগামী ১ সেপ্টেম্বর থেকে প্রাথমিকভাবে ২০১৪ ও ২০১৫ সালের ভোটারদের স্মার্টকার্ড দেয়া হবে। ২০১৪ সালে ভোটার হয়েছিলেন ৪৬ লাখ ৯৫ হাজার ৬৫০ নাগরিক এবং ২০১৫ সালে নতুন ভোটার হয়েছেন ৪৪ লাখ ৩২ হাজার ৯২৭ নাগিরক। এই দুই বছরের মোট ৯১ লাখ ২৮ হাজার ৬২২ জনকে স্মার্টকার্ড দেয়ার পর ধারাবাহিকভাবে অন্যদের মধ্যেও বিতরণ করা হবে। 

প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই স্মার্টকার্ড বিতরণ করার কথা রয়েছে।

স্মার্টকার্ডের মাধ্যমে পাওয়া যাবে ২০ ধরনের নাগরিক সেবা। যেমন- আয়করদাতা শনাক্তকরণ নম্বর, ড্রাইভিং ও ট্রেড লাইসেন্স, পাসপোর্ট ও সরকারি সহায়তা-ভাতা প্রাপ্তি এবং বিমানবন্দরে ই-গেটের মাধ্যমে আগমন ও বহির্গমন প্রভৃতি। ১০ বছর মেয়াদি এই স্মার্টকার্ড পাবেন জাতীয় পরিচয়পত্রধারী প্রায় ১০ কোটি ভোটার।

স্মার্টকার্ড গ্রহণের সময় নাগরিকদের ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি দিতে হবে। এজন্য প্রতিটি এলাকায় ক্যাম্প স্থাপন করে কার্ড বিতরণ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। রাজধানীর ভোটারদের স্মার্টকার্ড দেওয়ার জন্য ৭৫টি ক্যাম্প করা হবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com