,

‘বাংলাদেশ সফর ফলপ্রসূ হয়েছে’ : নিশা দেশাই বিসওয়াল

সদ্যসমাপ্ত বাংলাদেশ সফর ‘ফলপ্রসূ’ হয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। এই সফর সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা দমনে সহযোগিতা বাড়াতে ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেছেন তিনি। বৃহস্পতিবার দুদিনের ঢাকা সফর শেষে দেশে ফিরে টুইট বার্তায় নিশা দেশাই এসব কথা বলেন। টুইটে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা মোকাবেলায় সহযোগিতার ক্ষেত্র আরও এগিয়ে নিয়ে বাংলাদেশে একটি ফলপ্রসূ সফর শেষ করে দেশে ফিরলাম।’

ধারবাহিক ৩টি টুইটের একটিতে বিসওয়াল বলেন, ‘সেসব খুনি ও সন্ত্রাসীদের থামাতে উভয়পক্ষ অভিন্ন লক্ষ্য বিনিময় করেছেন, যারা ভীতি তৈরি করতে চায় এবং গণতন্ত্র ও মৌলিক স্বাধীনতা দুর্বল করতে চায়।’ দ্বিতীয় টুইটে তিনি বলেন, ‘বিষয়টি পরিষ্কার যে, বাংলাদেশে ধর্ম, বর্ণ এবং লিঙ্গভেদের ওপর মতের বৈচিত্র্য রয়েছে।’ গত বৃহস্পতিবার বিসওয়াল ঢাকায় তার দুদিনের সফর শেষ করে যুক্তরাষ্ট্রে ফেরেন। এর আগে গত ২৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফোনে কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

মূলত ঢাকায় মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয় দুর্বৃত্তদের হাতে খুন হওয়ার পর প্রধানমন্ত্রীকে ফোন দেন কেরি। দুজনের মধ্যে সন্ত্রাসবাদ ও উগ্রপন্থ দমনে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলাপ হয়। এরপর এ বিষয়ে আলোচনা করতে সহকারী পররাষ্ট্রমন্ত্রী বিসওয়ালকে বাংলাদেশে পাঠান কেরি। সফরে প্রধানমন্ত্রী, পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com