,

বাস্তবের পথে স্বপ্নের পদ্মা সেতু

বাস্তবের পথে বহুল প্রত্যাশিত পদ্মা সেতু। দ্রুত এগিয়ে চলছে পাইলিংয়ের কাজ। সংশ্লিষ্টরা জানিয়েছেন পাইলিংয়ের পর সেতুর মূল কাজ শেষ হতে খুব বেশি সময় লাগবে না।

শুক্রবার মাওয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায় দ্রুত এগিয়ে চলছে সেতুর নির্মাণ কাজ। পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, বাস্তবতা। এ উপলক্ষে পদ্মার বুক জুড়ে চলছে বিশাল কর্মযজ্ঞ। ইতোমধ্যে শুরু হয়েছে পাইলিংয়ের কাজ। এটি সম্পন্নের এক বছরের মধ্যেই শেষ হবে স্বপ্নের পদ্মা সেতু এমন তথ্য জানা গেছে।

মাওয়া জাজিরা অংশে মোট ৫টি পিলারের পাইলিংয়ের কাজ শুরু হয়েছে। মাওয়া অংশে ৬ ও ৭ নং পিলার এবং জাজিরায় চলছে ৩৬, ৩৭ ও ৩৯ নং পিলারের কাজ।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শহিদুল ইসলাম জানান, মোট পিলার হবে ৪২ টি।এর মধ্যে শুরু ও শেষে ১২ টি পিলারের উপর পাইলিং এর কাজ হবে। বাকী  পাইলিংয়ের কাজ হবে ৬টি করে পিলারের উপর।

পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল আজ (শুক্রবার) পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পের কাজ পুরাদমে চলছে। পাইলিংয়ের কাজ শেষ হলে এক বছরের মধ্যে পদ্মা সেতু কাজ শেষ হবে।এখন যা দেখলাম তাতে মনে হচ্ছে,  স্বপ্নের পদ্মা সেতুর কাজ নির্ধারিত মেয়াদের মধ্যেই শেষ হবে।

প্রকল্প সূত্রে জানা গেছে, এই সেতুর জন্য বর্তমানে মোট বরাদ্দ ২৮ হাজার সাতশ ২৯ কোটি টাকা। বাস্তবায়নের অগ্রগতি ৩৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ ২১ দশমিক ৫ শতাংশ এবং নদী শাসনের কাজ ১৮ দশমিক ২৭ শতাংশ।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com