,

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে নিশা দেশাই বিসওয়াল

বাংলাদেশের রাজধানী ঢাকায় পৌঁছেই প্রথমে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। বুধবার সকাল পৌনে ১০টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক শুরু হয়। ধারণা করা হচ্ছে, এ বৈঠকের আলোচনাসহ নিশার দুই দিনের সফরে মার্কিন মিশনের কর্মকর্তা জুলহাজ মান্নান হত্যাকাণ্ডের প্রেক্ষিতে ‘সন্ত্রাসবাদ বিরোধী’ সহযোগিতার বিষয় গুরুত্ব পাবে।

ঢাকায় পৌঁছানোর পর নিশা দেশাইয়ের সঙ্গে দিনের প্রথম ভাগেই বৈঠক শুরু হল পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। পরে অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে বিকেলে তিনি ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বৈঠকে যোগ দেবেন। বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার বৈঠকের সম্ভাবনা রয়েছে। এর আগে সকাল রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তিনি। তার এ সফরে নিরাপত্তা নিশ্চিতকরণসহ সন্ত্রাসবাদ ও উগ্রপন্থি দমনে ঢাকা-ওয়াশিংটনের সহযোগিতা বিষয়ক আলোচনা গুরুত্ব পাবে বলে জানা গেছে।

এছাড়াও সমসাময়িক ইস্যু হিসেবে রাজনৈতিক স্থিতিশীলতা, মুক্তমতের চর্চায় বাধা, মার্কিন দূতাবাস কর্মকর্তা, শিক্ষক ও ব্লগার খুনসহ সার্বিক পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন মার্কিন এ কূটনীতিক। নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশকে চাপে রাখতে চাইবেন তিনি। একইসঙ্গে সাম্প্রতিক হত্যাকাণ্ড গুলোর উদাহরণ টেনে সরকারি দলসহ দেশের সব রাজনৈতিক দলকে স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানাতে পারেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক এ সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশে আসেন নিশা দেশাই। বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তৎকালীন বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ বিভিন্ন পেশার প্রতিনিধিদের সঙ্গে। এরপর ২০১৪ ও ২০১৫ সালে আরো দুই দফা ঢাকায় আসেন তিনি। তবে তার এবারের সফরের প্রেক্ষিত একেবারেই ভিন্ন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com