,

মন্ত্রিসভায় জাতীয় গৃহায়ন নীতিমালা অনুমোদন

গ্রামীণ এলাকায় সরকারি খাস জমি নিয়ে ভূমি ব্যাংক প্রতিষ্ঠার বিধান রেখে জাতীয় গৃহায়ন নীতিমালা-২০১৬  এর খসড়ার  অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ভূমি ব্যাংকে গ্রামীণ এলাকায় পতিত খাস জমির পরিসংখ্যান থাকবে। স্বল্প আয়ের ভোক্তাদের জন্য গৃহঋণ কর্মসূচি নেওয়ার কথা বলা হয়েছে এই নীতিমালায়। সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নীতিমালা অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।
 
বৈঠকের শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশের সকল নাগরিকের আবাসন সুবিধা, টেকসই মানব বসতির উন্নয়ন, সামাজিক ও পরিবেশগত এবং ধর্মীয় অনুশাসন, বনজ প্রাকৃতিক সম্পদের ব্যবহার, সাংস্কৃতিক ঐতিহ্যকে গুরুত্ব,প্রকৃতিক জলাধার সংরক্ষণ, বৃষ্টির পানি সংরক্ষণ, বন্যা নিয়ন্ত্রণ, জোনিং পরিকল্পনা এবং গৃহায়ন প্রকল্পকে গুরুত্ব দিয়ে অন্যান্য বিষয়গুলোকে চিহ্নিত করার কথা বলা হয়েছে এই নীতিমালায়।
 
 নীতিমালা তৈরির প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, ব্রাজিলে পরিবেশ বিষয়ক সম্মেলনে এরকম একটি পলিসি করার বিষয় উঠে আসে। ১৯৯৩ সালে এই নীতিমালার সংশোধন করা হয়, তারপর ১৯৯৯ সালেআইনটির আরো সংশোধন করা হয়। সবশেষে জাতীয় গৃহায়ন নীতিমালা-২০১৬ করা হয়।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com