শিল্পকলা একাডেমির উপজেলা পর্যায়ে শিগগিরই ১২৭৮ জন নিয়োগ

তৃণমূল পর্যায়ে শিল্প-সাংস্কৃতিক কার্যক্রম প্রসারের লক্ষ্যে এবং উপজেলা পর্যায়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম ছড়িয়ে দিতে সরকার প্রথমবারের মত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে উপজেলা পর্যায়ে লোকবল নিয়োগ দিচ্ছে।

দেশের ৪৯০টি উপজেলার শিল্পকলা একাডেমিতে ১২৭৮ জনকে নিয়োগের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রতিটি উপজেলায় তিনটি ক্যাটাগরিতে তিনজন সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ পাচ্ছেন। এর মধ্যে রয়েছে, উপজেলা সহকারী কালচারাল অফিসার ১ জন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ১ জন এবং অফিস সহকারী ১ জন। উল্লেখ্য যে, বর্তমানে জেলা পর্যায়ে শুধুমাত্র একজন করে সংস্কৃতি বিষয়ে সরকারী কর্মকর্তা রয়েছেন। উপজেলা পর্যায়ে সরকারী উদ্যোগে এই প্রথম লোকবল নিয়োগ দেওয়া হচ্ছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ ও শিল্পকলা একাডেমির সূত্র এই তথ্য জানান। তারা জানান, সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে প্রথমবারের মতো সরকার দেশের ৪৮০ উপজেলায় শিল্পকলা একাডেমির ভবন নির্মাণ করছে। ইতোমধ্যে ২২টি উপজেলায় ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। এসব অফিসে নিয়োগপ্রাপ্তরা চাকুরীতে যোগ দেবেন।

সূত্র জানায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে এই লোকবল নিয়োগের জন্য ২০১৬ সালের ১৪ জুলাই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে প্রস্তাবনা পেশ করে। এতে ১৪৭০ জনকে নিয়োগ দেওয়ার প্রস্তাব করা হয়। সংস্কৃতি মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করে। জনপ্রশাসন মন্ত্রণালয় কাটছাট করে ১২৭৮ জনকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয় এবং পরে এই নিয়োগের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অর্থ মন্ত্রণালয়ে পেশ করে। অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে সিদ্ধান্ত দেওয়ার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করে এ লোকবল নিয়োগ দেওয়া হবে। এ নিয়োগের সঙ্গে দেশের ৬০টি জেলার শিল্পকলা একাডেমির জন্য ৬৪টি মাইক্রোবাস কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বাসসকে জানান, উপজেলা পর্যায়ে শিল্পকলা একাডেমি ভবন নির্মিত হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। ২০১৬ সালে একাডেমি এসব অফিসে লোকবল নিয়োগের প্রস্তাব দিলে সংস্কৃতি মন্ত্রণালয় প্রস্তাবটি গ্রহণ করে এবং এখন প্রতিটি অফিসে তিনজন করে অফিসার ও কর্মচারী নিয়োগের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আশা করছি শিগগিরই এই নিয়োগের কার্যক্রম শুরু হবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com