,

এবার ইনিংস ব্যবধানে হারলো বাংলাদেশ

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্ট সিরিজের দুই টেস্টেই অসহায় ভেবে হেরে হোয়াইটওয়াশ হলো সফরকারী বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের ৫৭৩ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১৪৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে ফলোঅনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মুশফিকবাহিনী। কিন্তু এবারও প্রথম ইনিংসের পুনরাবৃত্তি। মাত্র ১৭২ রানে সবকটি উইকেট হারিয়ে ইনিংস ও ২৫৪ রানে হেরে যায় বাংলাদেশ।

নিজেদের প্রথম ইনিংসে লজ্জাজনকভাবে ১৪৭ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ভাল করার প্রত্যয় ব্যক্ত করেন টাইগার ব্যাটসম্যানরা। কিন্তু অসারের তর্জন গর্জন সার। প্রোটিয়া পেস আক্রমণের সামনে দাঁড়াতে পারেনি কোন টাইগার ব্যাটসম্যান। ব্যাটসম্যান আসা যাওয়ার মিছিলে যা একটু প্রতিরোধ গড়ে তোলেন মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদের ৪৩ রান আর ওপেনার ইমরুল কায়েসের ৩২ রানের কল্যাণে দেড়শ পার হয় বাংলাদেশের সংগ্রহ। শেষ পর্যন্ত ১৭২ রানে শেষ হয় ব্যাটসম্যানদের যুদ্ধ। ইনিংস ও ২৫৪ রানে হেরে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও বল হাতে আগুন ঝরান প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। ৩০ রান খরচায় ৫ উইকেট তুলে নেন দীর্ঘদেহী তরুণ এই পেসার। এছাড়া ফেলুকায়োর শিকার ৩ উইকেট। এর আগে পচেফস্ট্রুম টেস্টেও দক্ষিণ আফ্রিকার সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। প্রথম ইনিংসে খানিকটা লড়াই করলেও দ্বিতীয় ইনিংসে ৯০ রানেই অলআউট হয় বাংলাদেশ। ফলে মুশফিক বাহিনীকে হারতে হয় ৩৩৩ রানের বিশাল ব্যবধানে।

সাদা পোশাকে চরম ব্যর্থতার পর এবার চোখ থাকবে মাশরাফি মর্তুজা নেতৃত্বাধীন রঙিন পোশাকের ওয়ানডে সিরিজের উপর। আগামী ১৫ অক্টোবর ১ম ওয়ানডেতে মুখোমুখি হবে দু’দল। দুই ইনিংসে ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হন কাগিসো রাবাদা। আর সিরিজসেরার পুরস্কার ওঠে ডিন এলগারের হাতে। ২ ম্যাচে ৩ ইনিংসে ২ শতকসহ ৩৩০ রান করেন এলগার।

সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ৫৭৩/৪ ডি. (মারক্রাম ১৪৩, শুভাশিষ ৩/১১৮)
বাংলাদেশ ১৪৭/১০ (লিটন দাস ৭০, রাবাদা ৫/৩৩) ও ১৭২/১০ (রিয়াদ ৪২, রাবাদা ৫/৩০)।
ম্যাচসেরা: কাগিসো রাবাদা
সিরিজসেরা: ডিন এলগার।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com