,

টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচে মোস্তাফিজ, সাকিব শীর্ষেই

টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মোস্তাফিজুর রহমানের। এই কাটার মাস্টার জায়গা করে নিয়েছেন শীর্ষ পাঁচে। অন্যদিকে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি হয়েছে বাবর আজমের। এই পাকিস্তানি ব্যাটসম্যান ২১ ধাপ এগিয়ে ছয় নম্বরে ওঠে এসেছেন। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বিশ্ব একাদশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দারুণ ব্যাটিংয়ের পুরস্কারস্বরূপ র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দেন বাবর। অন্যদিকে টি-টোয়েন্টির অলরাউন্ডারদের তালিকায় শীর্ষেই রয়েছেন সাকিব আল হাসান।

বিশ্ব একাদশের বিপক্ষে প্রথম ম্যাচে ৮৬ রানের দারুণ ইনিংস খেলেন বাবর। এরপর বাকি দুই ম্যাচে যথাক্রমে ৪৫ এবং ৪৮ রান করেন তিনি। সিরিজে সর্বোচ্চ (১৭৯) রান করেন বাবর। তার চেয়ে ৯ রান কম করা স্বদেশি আহমেদ শেহজাদ নয় ধাপ এগিয়ে যৌথভাবে ২২ নম্বরে জায়গা করে নিয়েছেন।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে শোয়েব মালিকেরও। তিন ম্যাচ সিরিজে ৯৪ রান করা এই পাকিস্তানি ব্যাটসম্যান চার ধাপ এগিয়ে ৩০ নম্বরে ওঠে এসেছেন। পাকিস্তানের লেগস্পিনার শাদাব খান ৩২ ধাপ এগিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬৬ নম্বরে ওঠে এসেছেন।

টি-টোয়েন্টিতে বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানি স্পিনার ইমাদ ওয়াসিম। জসপ্রিত বুমরাহ ও ইমরান তাহির রয়েছেন শীর্ষ তিনে। সাকিব আল হাসান ভারতের রবিচন্দ্রন অশ্বিনের চেয়ে একধাপ এগিয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের সুনিল নারিনের চেয়ে একধাপ পিছিয়ে নয় নম্বরেই রয়েছেন। স্যামুয়েল বদ্রির সঙ্গে স্থান বিনিময় করে পাঁচ নম্বরে ওঠে এসেছেন বাংলাদেশের তারকা পেসার মোস্তাফিজুর রহমান। আফগানিস্তানের স্পিনার রশিদ খান চার নম্বরেই রয়েছেন। জেমস ফকনারের অবস্থান সাতে।

সাকিব সর্বোচ্চ ৩৫৪ রেটিং পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রয়েছেন। গ্লেন ম্যাক্সওয়েল ৩৪৪ পয়েন্ট নিয়ে দুই নম্বরে
অবস্থান করছেন। তিন নম্বরে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবী (২৭৫) সাকিবের চেয়ে বেশ পিছিয়ে রয়েছেন। ২০৩ পয়েন্ট নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ পাঁচ নম্বরে রয়েছেন।

এদিকে টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের। শনিবার রাতে ইংল্যান্ডকে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে ২০ রানে পরাজিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। এই সুবাদে ইংল্যান্ডের সঙ্গে জায়গা বদল করে একধাপ এগিয়ে তিন নম্বরে ওঠে এসেছে ক্যারিবিয়ানরা (১২০)। অন্যদিকে ইংল্যান্ডের (১১৯) অবনতির সুযোগে পাকিস্তান (১২১) একধাপ এগিয়ে ওঠে এসেছে দুই নম্বরে। নিউজিল্যান্ড (১২৫) যথারীতি শীর্ষে রয়েছে। আফগানিস্তানের (৮৬) চেয়ে একধাপ পিছিয়ে বাংলাদেশ (৭৮) দশ নম্বরেই রয়েছে। ভারত (১১৬), দক্ষিণ আফ্রিকা (১১০), অস্ট্রেলিয়া (১১০) ও শ্রীলঙ্কা (৯৩) রয়েছে শীর্ষ আটে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com