,

দক্ষিণ আফ্রিকাতেও ভালো করা সম্ভব: মুশফিক

আত্মবিশ্বাস থাকলে যেকোনো জায়গায় ভালো করা সম্ভব। দক্ষিণ আফ্রিকাতেও সম্ভব। ক্রিকেটের তিন ফরম্যাটেই প্রোটিয়াদের বিপক্ষে ভালো করার শক্তি-সামর্থ্য আমাদের আছে। বললেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। শনিবার দক্ষিণ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছেড়ে যাওয়ার আগে মিরপুরে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। মানসিক ও শারীরিক ক্লান্তির কারণে টেস্ট থেকে ছয় মাসের বিশ্রাম চেয়ে বিসিবিতে আবেদন করেছিলেন সাকিব আল হাসান। সেই প্রেক্ষিতে বিশ্বসেরা অলরাউন্ডারকে শুধু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে বিশ্রাম দিয়েছে বোর্ড। এতে সেরা তারকাকে দলে পাচ্ছেন না। তার অভাব পূরণ করতে পারবেন কী?

মুশফিক বলেন, টেস্ট সিরিজে সাকিব না খেললেও তার অভাব পূরণের চেষ্টা করবো। দলের প্রয়োজনে যেকোনো পজিশনে ব্যাট করতেও আমি প্রস্তুত। এরই মধ্যে নিজ দেশে সমীহ জাগানিয়া দলে পরিণত হয়েছে বাংলাদেশ। হোম গ্রাউন্ডে সীমিত ওভারের পর দীর্ঘ পরিসরের ক্রিকেটেও ভালো করছে টাইগাররা। সেই তুলনায় বিদেশ-বিভূঁইয়ে বাংলাদেশের পারফরম্যান্স ততটা নজরকাড়া নয়। এবার দক্ষিণ আফ্রিকায় কেমন করার প্রত্যাশী? তিনি বলেন, নিজেদের মনে বিশ্বাস থাকলে সব জায়গায় ভালো করা সম্ভব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সম্ভব। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই প্রোটিয়াদের বিপক্ষে ভালো করার শক্তি-সামর্থ্য আমাদের আছে।

এ সফরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। পচেফস্ট্রমে ২৮ সেপ্টেম্বর শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ব্লুমফন্টেইনে ৬ অক্টোবর। প্রথম টেস্টে নামার আগে ২১ সেপ্টেম্বর বেনোনিতে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। ১২ অক্টোবর ব্লুমফন্টেইনে প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে সীমিত ওভারের ক্রিকেটের যাত্রা। ১৫ অক্টোবর কিম্বার্লিতে হবে প্রথম ওয়ানডে। দ্বিতীয় ওয়ানডে হবে পার্লে ১৮ অক্টোবর। ২২ অক্টোবর ইস্ট লন্ডন হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। আর প্রথম টি-টোয়েন্টি হবে ব্লুমফন্টেইনে ২৬ অক্টোবর। ২৯ অক্টোবর পচেফস্ট্রমে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি দিয়ে শেষ হবে মুশফিকদের মিশন।

বাংলাদেশ টেস্ট একাদশ: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, রুবেল হোসেন, তাসকিন আহমেদ ও শুভাশিস রায় চৌধুরী।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com