,

বাংলাদেশ-দ. আফ্রিকা সিরিজে আইসিসির নতুন নিয়ম চালু

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম ১ অক্টোবর থেকে চালুর কথা থাকলেও তা কিছুদিন কমিয়ে আনা হয়েছে। অর্থাৎ আগামী ২৮ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার সিরিজ দিয়ে চালু হবে আইসিসির নতুন নিয়ম-কানুন। নতুন নিয়মে পরিবর্তন হয়েছে কোড অব কনডাক্ট, ডিআরএস-এর ব্যবহার, ব্যাটের সাইজ, মাঠে ফিল্ডারদের সীমাবদ্ধতা আর খেলোয়াড়দের আচরণের বিধিনিষেধ।

এক নজরে নতুন নিয়মগুলো:

ডিআরএস
বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। তবে নতুন নিয়মে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলকে রিভিউ হারাতে হবে না।

রিভিউ
প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা অবশ্য থাকছে না। নতুন নিয়মে পুরো ইনিংসেই শুধু দুটি রিভিউ থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএস ব্যবহারের ন্যূনতম মানদণ্ডও ঠিক করে দেওয়া হয়েছে। বাধ্যতামূলক হচ্ছে বল-ট্র্যাকিং ও এজ-ডিকটেশন প্রযুক্তি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও থাকবে রিভিউ।

ব্যাটের আকৃতি
ব্যাট-বলের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে আইসিসি ব্যাটের আকৃতির ব্যাপারে সুপারিশের অনুমোদন দিয়েছে। এই নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ হবে ১০৮ মিলিমিটার (৪.২৫ ইঞ্চি)। পুরু হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার। আর কিনারা হবে ৪০ মিলিমিটার।

অসদাচরণের শাস্তি
নতুন নিয়মে মাঠে সর্বোচ্চ পর্যায়ের অভব্য আচরণের শাস্তি হিসেবে ক্রিকেটারদের বের করে দিতে পারবেন আম্পায়ার।

রানআউটের নিয়ম সংশোধন
বর্তমানে ব্যাটসম্যান ক্রিজ অতিক্রম করার পর বেল পড়ার সময় যদি তার ব্যাট বা পা শূন্যে থাকে, তাহলে তাকে আউট দেওয়া হয়। কিন্তু নতুন নিয়মে একবার ব্যাট বা পা ক্রিজ অতিক্রম করলে, পরে শূন্যে থাকলেও ব্যাটসম্যানকে আর রানআউট হতে হবে না।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com