,

বিশ্বকাপের টিকেট নিশ্চত করল সুইডেন

বিশ্বকাপ শুরুর আগেই বড় একটি অঘটন। বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে বাদ পড়েছে সাবেক চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। দ্বিতীয় লেগের ম্যাচে খেলতে নামার আগে সমীকরণ ছিল বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়ার জন্য ইতালিকে জিততে হতো ২-০ গোলের ব্যবধানে। বাংলাদেশ সময় সোমবার মধ্যরাতে দ্বিতীয় রাউন্ডে প্লে-অফ ম্যাচে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে ইতালি। এর আগে সুইডেনের বিপক্ষে প্রথম লেগের লড়াইয়ে ১-০ গোলে হেরেছিল ইতালি। এর ফলে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে সুইডেন।

পরাজয়ের লজ্জা নিয়ে বিশ্বকাপের বাছাইপর্ব থেকেই বিদায় নিতে হলো সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে। খেলা শুরুর আগে থেকেই ইতালিকে নিয়ে একটা শঙ্কা ছিল যে, দলটি বিশ্বকাপে খেলতে পারবে তো? সুইডেনের সঙ্গে জীবন-মরণ ম্যাচে শেষ পর্যন্ত গোল শূন্য হওয়ায় রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ পড়লো ইতালি। নব্বই মিনিটের ম্যাচের বেশির ভাগ সময় খেলাটির নিয়ন্ত্রণ ছিল ইতালির হাতে। কিন্তু গোলের দেখা কোনোভাবেই পায়নি দলটি। এদিকে ইতালিকে সেভাবে আক্রমণ না করতে পারলেও তাদের ঠেকিয়ে রাখতে পেরেছে সুইডেনের খেলোয়াড়েরা।

২০০৬ সালে জার্মান বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। কিন্তু এরপর গেলো দুই আসরে গ্রুপ পর্ব পার হতে পারেনি তারা। আর এবার বাদ পড়ল বাছাইপর্ব থেকেই। দর্শকদের আশাহত করলো বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সফল দেশ ইতালি। ব্রাজিল এখন পর্যন্ত পাঁচবার বিশ্বকাপ জিতেছে। ইতালি ও জার্মানি জিতেছে চারবার। ১৯৩৪ ও ১৯৩৮ সালে টানা দুইবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। ১৯৮২ সালে তৃতীয়বার চ্যাম্পিয়ন হয়েছিল তারা। আর ২০০৬ সালে শেষবারের মতো বিশ্বকাপের মুকুট জিতেছিল ইতালি। ১৯৫৮ সালের বিশ্বকাপে দেখা যায়নি ইতালিকে। ১৯৩০ সালের প্রথম বিশ্বকাপে তারা নিজেরাই অংশ নেয়নি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com