লঙ্কানদের নিকট ধবলধোলাই অস্ট্রেলিয়া - Nobobarta.com

লঙ্কানদের নিকট ধবলধোলাই অস্ট্রেলিয়া

শঙ্কাটা আগেই ছিল আজ হেরাথ সেটা সম্পূর্ণ করেও দিলেন। কলম্বো টেস্টের শেষ দিনে ৩২৪ রানের লক্ষ্যে খেলতে নেমে এক পর্যায়ে বিনা উইকেটে ৭৭ রানে পৌছে গিয়েছিল অস্ট্রেলিয়া। তখন কেবল ড্র নয়, জয়টাও সম্ভাব্য মনে হচ্ছিল অজিদের কাছে। তবে শুরুটা করেন দিলরুয়ান পেরেরা। শন মার্শকে আউট করে লড়াইটা জমিয়ে তোলেন এই স্পিনার। এরপর মঞ্চে আগমন রঙ্গনা হেরাথের। প্রথম ৯ ওভারে ২৫ রান দিয়ে উইকেটশূণ্য ছিলেন এই স্পিনার। পরের ৯ ওভারে অস্ট্রেলিয়াকে কাঁপিয়ে দেন তিনি। এই স্পেলে ৭ উইকেট তুলে নিয়ে ইতিহাসে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ এনে দেন ৩৪ বছর বয়সী এই স্পিনার।

দুঃস্বপ্নের মতো একটি সফর শেষ করলো অস্ট্রেলিয়া। এও কি চিন্তা করা যায় আইসিসি টেস্ট ৠাংকিংয়ের শীর্ষ দলটি হোয়াইটওয়াশ হবে সাত নম্বর দলের কাছে। তেমনটি হলো, কলম্বোয় তিন ম্যাচ টেস্ট সিরিজের শেষেটিতে ১৬৩ রানে হেরে চূড়ান্ত লজ্জাই পেল অজিরা। ম্যাচের শেষ দিনে জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে ৩২৪ রানের টার্গেট দাঁড়ায়। তবে পুরো সিরিজে দুর্দান্ত খেলা স্পিনার রঙ্গনা হেরাথের ঘূর্ণি বিষে দিশেহারা হয়ে পড়ে সফরকারী ব্যাটসম্যানরা। বাঁহাতি এ বোলার একে একে তুলে নেন সাতটি উইকেট। আর ততক্ষণে সব উইকেট হারিয়ে ১৬০ রানে আত্মসমর্পণ করে স্টিভেন স্মিথ বাহিনী।

তবে অজিদের দ্বিতীয় ইনিংসের শুরুটা অবশ্য ভালো হয়েছিল। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান শন মার্শকে নিয়ে ভালো ‍কিছু করার ইঙ্গিত দেন আগের দুই ম্যাচে বাজে পারর্ফম করা ডেভিড ওয়ার্নার। উদ্বোধণী জুটিতে তারা ৭৭ রান তুললে মনে হয় জয়ের জন্যই খেলছে । তবে দুই ওপেনারকে দিলরুয়ান পেরেরা তুলে নেওয়ার পরই খেই হারিয়ে ফেলে অজিরা। ওয়ার্নার করে দলীয় সর্বোচ্চ ৬৮ রান। এরপর শুধুই হেরাথ গল্প। তার ঘূর্ণিতে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত হয়ে পড়ে অন্যরা।

এর আগে লঙ্কানরা আট উইকেট হারিয়ে ৩৪৭ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। চতুর্থ দিনে ৩১২ রানে শেষ করা স্বাগতিকরা শেষ দিনে কোন উইকেট না হারিয়ে আরও ৩৫ রান যোগ করে। ৪৪ রানে আগের দিন শেষ করা ধনাঞ্জয়া ডি সিলভা শেষ পর্যন্ত ৬৫ রান করে অপরাজিত থাকেন। দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের হেয় চতুর্থ দিনে কৌশল সিলভা সেঞ্চুরির দেখা পেয়েছিলেন।

এ ম্যাচে মোট ১৩ উইকেটের পাশাপাশি পুরো সিরিজে রঙ্গনা হেরাথ ২৮টি উইকেট তুলে নিয়েছেন। ফলে ম্যাচ সেরার সঙ্গে সিরিজ সেরার পুরস্কারও তার হাতে ওঠে। আগামী ২১ ‍আগস্ট দু’দলের পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটি শুরু হবে। খেলাটি কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com