,

জুবায়েরের কাছ থেকেই গুগলি শিখেছেন ইয়াসির শাহ

বর্তমান ক্রিকেট বিশ্বের সবচেয়ে বিধ্বংসী বোলার ধরা হয় ইয়াসির শাহকে। শেন ওয়ার্ন তো তাকে দেখে মুগ্ধ হয়ে ছুটে গিয়েছিলেন টিপস দিতে। অথচ সেই ইয়াসির শাহই কি না গুগলি শিখেছেন বাংলাদেশের নবীন লেগস্পিনার জুবায়ের হোসেন লিখনের কাছে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলার সময় লিখনের কাছ থেকে গুগলি শিখেন ইয়াসির। সে সময় লিখনকে নানাভাবে উৎসাহও যুগিয়েছেন এ পাকিস্তানি। সে অনুপ্রেরণা নিয়েই এগিয়ে যাচ্ছেন বলে জানান বাংলাদেশের লেগ স্পিনার।

সোমবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুশীলন করতে আসেন লিখন। অনুশীলন শেষে বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। এ সময় লিখন বলেন, ‘ও (ইয়াসির শাহ) আমার কাছে এসেছিল গুগলি শেখার জন্য। আমিও ওর সাখে একটু কথা বলেছিলাম। আমাকে বলেছিল, তোমার বয়স কত? আমি বলেছিলাম ২১। আমাকে বলেছে, আমার বয়স কত জান? আমি বলেছি, কতো? বলল যে ৩৪। তোমার এখনও অনেক সময় আছে। তুমি এখনও বাচ্চা। তুমি কোনও কিছু চিন্তা করবা না। চেষ্টা করো, জায়গায় বোলিং করার। এখন থেকে অভিজ্ঞতা অর্জন কর, মানে শিখে নাও। যত তাড়াতাড়ি তুমি শিখতে পারবা তত তোমার জন্য ভালো হবে।’

ইয়াসির শাহ চলতি ইংল্যান্ড সিরিজে খুবই ভালো করে চলেছেন। প্রথম টেস্টে জয়ের মূলনায়কই ছিলেন তিনি। ইংলিশদের লেগ স্পিনে দুর্বলতা থেকে বাড়তি উৎসাহ পেয়েছেন লিখন। সঠিকভাবে বল করে দেশকে সাফল্য এনে দেওয়ার প্রত্যয় প্রকাশ করেন তিনি। বর্তমান সময়ে ইয়াসির, অমিত মিশ্রদের সাফল্য তাকে অনেক বেশি অনুপ্রাণিত বলেও জানান এ লেগ স্পিনার ।

‘এবার খুব ভালো লাগছে যে, সবগুলো দলেই একটা না একটা লেগ স্পিনার আছে। ইন্ডিয়া টিমে মিশ্র, পাকিস্তানে ইয়াশির শাহ তো খুবই ভালো বোলিং করেছেন প্রথম ম্যাচে। এটা আমার জন্য অনুপ্রেরণাদায়ক যে, সব দলে লেগ স্পিনার খেলছে এবং ভালো করছে। উইকেট কিন্তু লেগ স্পিনাররাই নিচ্ছে সব দলে। এটা আমার জন্য অনেক আশা জাগানিয়া।’

সর্বশেষ লিগে অনেক বেশি পরীক্ষা-নীরিক্ষা করতে গিয়েছিলেন লিখন। স্বাভাবিক বোলিংয়ের চেয়ে অনেক কিছু করতে গিয়ে পরে আর সুযোগ হয়নি তার। তবে এ থেকে অভিজ্ঞতা পেয়েছেন যা আগামী দিনে কাজে লাগবে বলে মনে করেন তিনি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com