রবিবার, ২৭ মে ২০১৮, ০১:৪৮ পূর্বাহ্ন



যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করবো না : রুহানি

যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করবো না : রুহানি

Hasan Ruhani-Iran



যে কোনো পরিস্থিতিতেই যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করবে না ইরান। রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘যে কোনো মূল্যে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়া হবে।

এদিকে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল আবারো যুক্তরাষ্ট্রের নিন্দা করেছেন। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা তেহরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ায় মের্কেল বলেন, ‘যুক্তরাষ্ট্র চুক্তি থেকে সরে যাওয়া গ্রহণযোগ্য নয়। ওই চুক্তি বাতিল হলে বিশ্বশক্তিকে উদ্বেগের মধ্যে ফেলে দিবে। তাই এ চুক্তিটিকে যে কোনো মূল্যে রক্ষা করতে হবে।

জার্মানির রিকস্ট্যাগের নিম্নকক্ষে দেওয়া ভাষণে মের্কেল এসব কথা বলেন। এদিকে বিশ্বশক্তি ট্রাম্পের বক্তব্যকে সমর্থন করলেও এখনই চুক্তি বাতিলের পক্ষে নয় তারা। ইউরোপীয় মিত্ররা মনে করেন, তেহরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বিরত রাখতে ২০১৫ সালে করা চুক্তিটি-ই এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী অস্ত্র।

অন্যদিকে যুক্তরাষ্ট্র মনে করে, ইরান চুক্তিতে আবদ্ধ হলেও তারা ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। আর এর মাধ্যমে তারা চুক্তিটি লঙ্ঘন করছে বলেও মনে করে দেশটি। শুধু তাই নয়, চুক্তিটির কারণে ইরান সুবিধা পেয়েছে বলেও মনে করেন তারা। এই চুক্তিটি ওবামার সবচেয়ে বড় ভুল ছিল বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: রয়টার্স

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com