রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২১ অপরাহ্ন

English Version
মার্কিন জোট তথা পশ্চিমা বিশ্বকে পুতিন-রুহানির হুঁশিয়ারি!

মার্কিন জোট তথা পশ্চিমা বিশ্বকে পুতিন-রুহানির হুঁশিয়ারি!

Putin and Rouhani
সিরিয়া বিষয় নিয়ে রুহানি ও পুতিন গতকাল ফোনালাপ



সিরিয়ায় হামলা করায় মার্কিন জোট তথা পশ্চিমা বিশ্বকে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমর পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

তারা বলেন, পশ্চিমা বিশ্ব যদি আবার সিরিয়ায় হামলা করে, তাহলে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গোলযোগ সৃষ্টি হবে। তাদের আর ছাড় দেয়া হবে না। গতকাল রোববার ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে ফোনালাপে তিনি পুতিন এসব কথা বলেন। খবর রয়টার্সের।

ফোনালাপে উভয় নেতাই একমত পোষণ করেনন। তারা বলেন, পশ্চিমা বিশ্বের হামলায় গত সাত বছর ধরে চলমান সিরিয়া সংকটের রাজনৈতিক সমাধান মারাত্মকভাবে ব্যাহত করেছে। এ সময় তারা হামলাপরবর্তী সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। পুতিন বলেন, জাতিসংঘ সনদ লঙ্ঘন করে পশ্চিমা বিশ্বের এ ধরনের হামলা যদি অব্যাহত থাকে, তাহলে আন্তর্জাতিক সম্পর্কের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি অনিবার্য হয়ে উঠবে।

ড. রুহানি বলেন, ভিত্তিহীন অভিযোগ তুলে সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের আগ্রাসনের মাধ্যমে পরিষ্কারভাবে প্রমাণিত হয়েছে, উগ্র সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর সঙ্গে আমেরিকার সরাসরি সম্পর্ক রয়েছে। তিনি বলেন, যখন সিরিয়ার পূর্ব গৌতার মতো গুরুত্বপূর্ণ এলাকায় সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর পরাজয় নিশ্চিত হয়ে উঠেছে, তখন আমেরিকা এ হামলা করেছে। আন্তর্জাতিক নিয়মনীতি লঙ্ঘন করে সিরিয়ায় আগ্রাসন অব্যাহত থাকলে এ অঞ্চল এবং আন্তর্জাতিক ব্যবস্থাপনায় নতুন অস্থিতিশীলতা দেখা যাবে বলেও সতর্ক করেন ইরানের প্রেসিডেন্ট।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com