বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ০৪:৪৭ পূর্বাহ্ন

English Version
ব্রিটিশ পার্লামেন্টে জাকারবার্গকে তলব

ব্রিটিশ পার্লামেন্টে জাকারবার্গকে তলব

Mark Zuckerberg



গ্রাহকদের তথ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠানের হাতে কীভাবে গেল সে বিষয়ে ব্যাখ্যা চেয়ে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে তলব করেছে ব্রিটিশ পার্লামেন্ট। আগামী ২৬ মার্চের মধ্যে ফেসবুক প্রধানকে এ বিষয়ে জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্সের তদন্ত কমিটির চেয়ারম্যান ডেমিয়ান কলিন্স জাকারবার্গকে লেখা এক চিঠিতে বলেন, গ্রাহকদের তথ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠানের হাতে যাওয়ার বিষয়টি ভয়াবহ ও জঘন্য অপরাধ। তাই নিয়ম ও বিধি লংঘনের বিষয়টি নিয়ে ফেসবুক নির্বাহীর বক্তব্য শোনা প্রয়োজন। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় পরামর্শক হিসেবে কাজ করে লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। এ প্রতিষ্ঠানটি পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ ওঠেছে। আর ওইসব তথ্য বিশ্লেষণ করে ট্রাম্পের প্রচারণার রসদ যুগিয়েছে বলেও অভিযোগ আনা হয়েছে।

সম্প্রতি চ্যানেল ফোরের এক প্রতিবেদনে কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে এ বিষয়সহ রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে বিভিন্নভাবে অপপ্রচারের কৌশল অবলম্বনের অভিযোগ তোলা হয়। এরপর বিষয়টি নিয়ে সোচ্চার হয় যুক্তরাজ্যের বিভিন্ন সরকারি সংস্থা। ইতোমধ্যে কেমব্রিজ অ্যানালিটিকার কার্যালয়ে তল্লাশি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে আদালতে। কেমব্রিজ অ্যানালিটিকা গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাজ্যের রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। পার্লামেন্টের দুই কক্ষ-ই অ্যানালিটিকার বিরুদ্ধে তদন্ত শুরুর আহ্বান জানিয়েছে।

সূত্র: বিবিসি

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com