ট্রাম্পের ঘোষণা আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন: আরব লীগ | Nobobarta.com

ট্রাম্পের ঘোষণা আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন: আরব লীগ

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতির ঘোষণা বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ। কায়রোতে শনিবার আরব লীগের এক জরুরি বৈঠকের পর সব সদস্য রাষ্ট্র এক বিবৃতিতে এ আহ্বান জানায়। শনিবার কায়রোর স্থানীয় সময় সন্ধ্যায় শুরু হওয়া আরব লীগের বৈঠকটি গভীর রাত পর্যন্ত চলে। শনিবার দিবাগত রাত ৩টায় দেয়া ওই বিবৃতিতে লীগ বলে, ট্রাম্পের ওই সিদ্ধান্তটির কোনো আইনি তাৎপর্য নেই। এটি আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন। গোটা মধ্যপ্রাচ্যে এটি উত্তেজনা আরও তীব্র করে ক্ষোভের আগুন জ্বালিয়ে দিয়েছে এবং অঞ্চলটিকে আরও সহিংসতা ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করেছে। খবর বিবিসি ও রয়টার্সের।

বিবৃতিতে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীরা আরও বলছেন, জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতির মানে হল- যুক্তরাষ্ট্র এখন আর নিজেকে মধ্যপ্রাচ্যের শান্তির ‘দালাল’ হিসেবে আর প্রতিষ্ঠিত করতে পারছে না। জেরুজালেমের পশ্চিমতীরে এবং গাজায় সংঘর্ষ ও বিক্ষোভের তিন দিন পর আরব লীগের সদস্য রাষ্ট্র এবং যুক্তরাষ্ট্রের মিত্র দেশসহ ৩২ দেশ ওই বিবৃতি দিল।

ইসরাইল বরাবরই জেরুজালেমকে নিজেদের রাজধানী দাবি করে আসছে। অন্যদিকে ফিলিস্তিনিরাও পূর্ব জেরুজালেমকে নিজেদের বলে দাবি করে থাকে। ১৯৬৭ সালের যুদ্ধে তা দখল করে নেয় ইসরাইল। বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার ওই ঘোষণার পর থেকেই বিক্ষোভের আগুনে পুড়ছে মধ্যপ্রাচ্যসহ গোটা মুসলিম বিশ্ব। এ নিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়। এর পর ইসরাইলি হামলায় শনিবার পর্যন্ত চার ফিলিস্তিনি নিহত হয়েছে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com