আইএসের বিরুদ্ধে যুদ্ধ শেষ : ইরাক | Nobobarta.com

আইএসের বিরুদ্ধে যুদ্ধ শেষ : ইরাক

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে বলে ঘোষণা দিয়েছে ইরাক। শনিবার দেশটির রাজধানী বাগদাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। তিনি জানান, ইরাক-সিরিয়া সীমান্তের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে ইরাকের সেনাবাহিনী। আর এই সীমান্তেই ছিল আইএসনিয়ন্ত্রিত সবশেষ এলাকা। সিরিয়া থেকে আইএসকে একেবারে হটিয়ে দেওয়ার বিষয়ে রাশিয়ার সেনাবাহিনীর দেওয়া ঘোষণার দুদিন পর প্রতিবেশী ইরাক এই ঘোষণা দিল।

ইরাকের প্রধানমন্ত্রী বলেন, ‘ইরাক-সিরিয়া সীমান্তের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে আমাদের সেনারা। তাই আমি আইএসের বিরুদ্ধে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করছি।’ হায়দার আল আবাদি আরো বলেন, ‘আমাদের শত্রুরা আমাদের সভ্যতাকে ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু আমাদের ঐক্য এবং সংকল্পের কারণে আমরা জয়ী হয়েছি। অল্প সময়ের মধ্যেই আমরা এই সাফল্য লাভ করেছি।’ এছাড়া ইরাকের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, আইএসের কবল থেকে এখন ইরাক সম্পূর্ণ মুক্ত।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার একটি বড় অংশের নিয়ন্ত্রণ নেয় জঙ্গি সংগঠন আইএস। সেখানে তারা খিলাফত কায়েম করে এবং এসব এলাকার এক কোটিরও বেশি মানুষকে শাসন করতে শুরু করে। তবে গত দুই বছরে বেশ কিছু যুদ্ধে পরাজিত হয় আইএস। এর মধ্যে গত জুলাই মাসে ইরাকের মসুল শহরের নিয়ন্ত্রণ হারায় তারা। নভেম্বরে হারায় পূর্ব সিরিয়ার শহর রাক্কার নিয়ন্ত্রণ। এই পরাজয়ের পর কিছু আইএস যোদ্ধা সিরিয়ার গ্রামগুলোতে ছড়িয়ে পড়েছেন এবং কেউ কেউ তুরস্কের সীমান্ত পাড়ি দিয়ে পালিয়ে গেছেন বলে জানিয়েছে বিবিসি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ




টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com