,

সৌদি আরবে তিনদিনে বাংলাদেশিসহ ২৪ হাজার বিদেশি গ্রেপ্তার

সৌদি আরবে বৈধভাবে বসবাস নিয়ম ভাঙ্গা এবং শ্রম আইনের ব্যত্যয় ঘটানোর জন্য গত তিন দিনে মোট ২৪ হাজার অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, ভিসার শর্ত ভঙ্গ হয়েছে এমন ২৪ হাজার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। তবে, এদের মধ্যে কোন দেশের কত সংখ্যক অভিবাসী আটক হয়েছেন সে সম্পর্কে কিছু বলা হয়নি।

সৌদি গেজেট জানাচ্ছে, তিন দিন ধরে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। অভিযান এখনো চলছে।
কর্তৃপক্ষ বলছে, গ্রেফতারকৃত ব্যক্তিদের মধ্যে ১৫ হাজার ৭০২ জন সৌদি আরবে বসবাসের আইন লঙ্ঘন করেছেন। বাকিদের সীমান্ত নিরাপত্তা আইন এবং শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের ৪২ শতাংশকেই মক্কা নগরী থেকে আটক করা হয়। এছাড়া রাজধানী রিয়াদ, আসির প্রদেশ, জাযান এবং পূর্বাঞ্চলীয় প্রদেশগুলো থেকে আটক হয়েছে অনেকে। এর মধ্যে এই অভিবাসীদের সাহায্য করার অভিযোগে ২৫ জন সৌদি নাগরিককেও আটক করা হয়েছে।

এদিকে সৌদি আরবে গণগ্রেপ্তার প্রসঙ্গে সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বিবিসি বাংলাকে নিশ্চিত করেছেন, এমন একটি অভিযান শুরু হয়েছে। তবে তিনি দাবি করেন, এটি একটি নিয়মিত অভিযান। তিনি জানিয়েছেন, এই অভিযানে বাংলাদেশি কতজন আটক হয়েছে, সে বিষয়ে এখনো পুরো তথ্য পায়নি দূতাবাস। গোলাম মসীহ আরো জানান, প্রতি মাসে সৌদি সরকার দূতাবাসকে একটি রিপোর্ট দেয়, যাতে কোনো অপরাধে আটক বাংলাদেশিদের তালিকা থাকে। যখনই বাংলাদেশিদের সংখ্যাটি তাঁরা জানবেন, তখন তাঁরা থানায় গিয়ে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেবেন।

এর আগে বৃহস্পতিবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মানসুর আল তুর্কি এক সংবাদ সম্মেলনে জানান, ভিসা ছাড়া ১৪০টি দেশের প্রায় সাত লাখ ৬০ হাজার জন সৌদিতে অবস্থান করছেন। এঁদের মধ্যে পাকিস্তানের ২০ ভাগ, ১২ ভাগ মিসরীয়, ১০ ভাগ ইথিওপিয়ান, ১০ ভাগ ভারতীয়, সাত ভাগ বাংলাদেশিসহ কয়েকটি দেশের নাগরিক রয়েছেন। আরব নিউজ জানিয়েছে, আট মাস আগে অবৈধভাবে বসবাসকারীদের দেশত্যাগের সময় বেঁধে দিয়ে সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল সৌদি সরকার। সেই সময় শেষে যারা সৌদি আরব ত্যাগ করেনি তাদের ধরতে নিরাপত্তা বাহিনীর এই অভিযান শুরু হয়। অভিযানের প্রথম দিনেই সাড়ে সাত হাজারজনকে গ্রেপ্তার করা হয়।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com