সোমবার, ২৩ Jul ২০১৮, ১০:০৭ পূর্বাহ্ন

English Version


ধনী দেশের তালিকায় শীর্ষে কাতার

ধনী দেশের তালিকায় শীর্ষে কাতার



কাতার বিশ্বের সবচেয়ে ধনী দেশ। তাদের মাথাপিছু বার্ষিক ক্রয়শক্তির ক্ষমতা ১ লাখ ২৪ হাজার ৯৩০ মার্কিন ডলার। আন্তর্জাতিক অর্থ সংস্থা আইএমএফ সম্প্রতি বিশ্বের ধনী দেশগুলোর যে তালিকা প্রকাশ করেছে তাতে এই তথ্য পাওয়া গেছে। অক্টোবর মাসের তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা (পিপিপি) অনুযায়ী এই তালিকা তৈরি করা হয়। তবে তালিকার একেবারে শীর্ষে রয়েছে মধ্য প্রাচ্যের দেশ কাতার শীর্ষ স্থান ধরে রাখতে পারলেও জ্বালানি তেলের দাম কমায় এক বছর দেশটির মাথাপিছু আয় ১৫ হাজার ডলার মতো কমেছে।

লুক্সেমবার্গের স্থান কাতারের ঠিক পরেই। এই দেশের জনসংখ্যা মাত্র ৬ লাখ। তবে মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা চমকে দেওয়ার মতো। এই দেশে মাথাপিছু বার্ষিক ক্রয়শক্তির ক্ষমতা ১ লাখ ৯ হাজার ১১৯ মার্কিন ডলার। এর পরে তৃতীয় অবস্থানে আছে সিঙ্গাপুর। ৫৬ লাখ মানুষের দেশ সিঙ্গাপুরের মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৯০,৫৩০ ডলার। ব্রুনাই আছে চতুর্থ স্থানে। ২০১৬ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ে জিডিপির হার অনেকটাই কমে গিয়েছিল। তবে তেলের বাজার ফের ঘুরে দাঁড়ানোয় তার হার বেড়েছে অনেকটা। এ দেশে মাত্র ৪ লাখ মানুষের বাস। এ দেশে মাথাপিছু বার্ষিক ক্রয়শক্তির ক্ষমতা  ৭৬ হাজার ৭৪০ মার্কিন ডলার। তার পরে আছে আয়ারল্যান্ড। আয়ারল্যান্ডের মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা কিছুটা বেড়ে ৭২ হাজার ৬৩০ ডলার হয়েছে। ষষ্ঠ ধনী দেশ নরওয়ে। আইএমএফ-এর হিসেব অনুযায়ী নরওয়ের মাথাপিছু বার্ষিক ক্রয়শক্তির ক্ষমতা ৭০ হাজার ৫৯০ মার্কিন ডলার। ৭ম ধনী দেশ কুয়েত। ৪০ লাখ মানুষের দেশ কুয়েতের মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৬৯ হাজার ৬৭০ মার্কিন ডলার। সংযুক্ত আরব আমিরাত আছে অষ্টম স্থানে। ১ কোটি জনসংখ্যার এই দেশটির মানুষদের মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৬৮ হাজার ২৫০ ডলার। ৮০ লাখ মানুষের দেশ সুইজারল্যান্ড আছে নবম স্থানে। দেশটির মানুষদের মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৬১ হাজার ৩৬০ ডলার। হংকং আছে ১০ম স্থানে। ৭০ লাখ জনসংখ্যার এই দেশটির মানুষদের মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা  ৬১ হাজার ২০ ডলার। ১১ তম ধনী দেশ স্যান ম্যারিনো।

এদিকে বাংলাদেশ রয়েছে ১৪৩-এ। মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৪,২১০ ডলার। ভারতের স্থান ১২৬ নম্বরে। মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৭,১৭০ ডলার পাকিস্তানের স্থান ১৩৭ নম্বরে। মাথাপিছু ক্রয়শক্তির ক্ষমতা ৫,৩৫০ ডলার।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com