সোমবার, ২৩ Jul ২০১৮, ০৭:৪৫ অপরাহ্ন

English Version


অ্যালজাইমার্স নিয়ে বিল গেটসের নতুন মিশন

অ্যালজাইমার্স নিয়ে বিল গেটসের নতুন মিশন

অ্যালজাইমার্স নিয়ে বিল গেটসের নতুন মিশন



অ্যালজাইমার্স। একটি রোগের নাম। এই রোগের কোনো চিকিৎসা নেই। এ রোগের নিরাময়ের উপায় খুঁজতেই নতুন মিশনে নেমেছেন ধনকুবের বিল গেটস। শুধু তাই নয় এ রোগের গবেষণায় বিনিয়োগও করবেন এই ধনকুবের। খবর সিএনএন। সিএনএন এ দেয়া এক সাক্ষাৎকারে বিল গেটস বলেন, অ্যালজাইমার্স রোগের বিরুদ্ধে এটা আমার ব্যক্তিগত যুদ্ধ। বিল গেটস নিজ অর্থের ৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করছেন এ রোগের গবেষণায়। এটাই প্রথমবার বিল গেটস কোনো রোগের নিরাময় খুঁজতে বেশ প্রতিশ্রুতিবদ্ধ।

কোন দ্বিধা ছাড়াই বিল গেটস বলেন, আমি বিশ্বাস করি নিশ্চয় এ রোগের সমাধান আছে। পরিসংখ্যান বলছে, সারা বিশ্বে প্রতি ৬৮ সেকেন্ডে একজন আক্রান্ত হন অ্যালজাইমার্সে। এ রোগে আমেরিকানরাই বেশি আক্রান্ত হন। আমেরিকানরা ভারতীয়দের থেকে অন্তত ৫ গুণ বেশি এই রোগে আক্রান্ত হচ্ছেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে জীবনযাপন বদলের কারণে বাড়ছে অ্যালজাইমার্সে আক্রান্ত হওয়ার প্রবণতা। এই মুহূর্তে আমেরিকায় ৫০ লক্ষ মানুষ ডিমেনশিয়ায় ভুগছেন। যার মধ্যে ৮০ শতাংশই অ্যালজাইমার্সে আক্রান্ত। চিকিৎসকদের আশঙ্কা, ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা দ্বিগুণ হবে।

উল্লেখ্য, অ্যালজাইমার্স রোগে আক্রান্ত হলে রোগীর মস্তিষ্ক ও স্নায়ুর কার্যক্ষমতা দিন দিন লোপ পায়। যার ফলে বিভিন্ন প্রকার মানসিক ও পরে শারীরিক সমস্যা দেখা দেয়। এই রোগ সাধারণত বয়স্কদের (৬০ বৎসর) ও তদূর্ধ্ব ব্যক্তিদের হয়। এ রোগ হলে রোগী মানসিক অবসাদে ভোগে ও সব কিছু ভুলে যেতে শুরু করে। এছাড়াও দুশ্চিন্তা, মানসিক ভারসাম্য নষ্ট হওয়া, স্মৃতিশক্তি বিলুপ্ত হওয়া এ রোগের অন্যতম লক্ষণ। অ্যালজাইমার্সে আক্রান্ত ব্যক্তির দেখাশোনা করা অনেক সময়ই চ্যালেঞ্জিং হয়ে ওঠে। সেক্ষেত্রে ভালবাসা, ধৈর্য ও প্রতিদিন নতুন কিছু শেখার মানসিকতা নিয়ে আক্রান্ত ব্যক্তিকে সঙ্গ দেয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

এপি

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com