,

জন্মদিনে গুজরাটে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাঁধের উদ্বোধন প্রধানমন্ত্রীর

জন্মদিনে সর্দার সরোবর বাঁধ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিত্তিপ্রস্তর স্থাপনের প্রায় ৬ দশক পর অবশেষে উদ্বোধন করা হল সম্ভব হল এই বাঁধ। গুজরাটে নর্মদা নদীর উপর এই সর্দার সরোবর পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম বাঁধ। নিজের ৬৭তম জন্মদিনে এই বাঁধ উদ্বোধন করে তা দেশবাসীর উদ্দেশ্যে উৎসর্গ করেন প্রধানমন্ত্রী। প্রকল্প নিয়ে চলা বিক্ষোভ ও বিতর্কের মধ্যেই আজ রবিবার (১৭ সেপ্টেম্বর)  নিজের ৬৭তম জন্মদিনে মোদি বৃহৎ এই বাঁধের উদ্বোধন করবেন।

উদ্বোধনের আগের দিন সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় মোদি বলেন, ‘আগামীকাল সর্দার সরোবর বাঁধকে জাতির উদ্দেশে উৎসর্গ করা হবে। এ প্রকল্পের সুফলভোগী হবেন লাখ লাখ কৃষক এবং এর মধ্য দিয়ে জনগণের আকাঙ্ক্ষার বাস্তবায়ন হবে।’ বাঁধ উদ্বোধনের আগে আজ সকালে গুজরাটের গান্ধীনগরে মা হিরাবেনের সঙ্গে দেখা করেছেন মোদি। এর আগেও প্রতিটি জন্মদিনে আশীর্বাদ নিতে মায়ের কাছে গেছেন তিনি।

নর্মদা জেলার কেবাদিয়ায় বাঁধের উদ্বোধনের পর গুজরাটের রাজধানী আহমেদাবাদ থেকে এক ঘণ্টার যানবাহনের দূরত্ব থাকা অঞ্চল দাভয়তে একটি সমাবেশে অংশ নেবেন মোদি। এর আগে চলতি সপ্তাহেই আহমেদাবাদে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ভারতের প্রথম বুলেট ট্রেনের উদ্বোধন করেছিলেন মোদি। চলতি বছরের শেষের দিকে গুজরাটে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর আগে মোদির বাঁধ উদ্বোধনকে আঞ্চলিক রাজনীতি চাঙ্গা করার উপায় হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি এই প্রকল্পকে স্বাগত জানিয়ে বলেন, এ কারণে কৃষিজ আয় ও উৎপাদন বেড়ে দ্বিগুণ হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের ভাষ্য, ১ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ও ১৬৩ মিটার গভীর এই বাঁধের মাধ্যমে রাজ্যের ১৮ লাখ হেক্টর জমিতে সেচ দেওয়া যাবে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com