,

অসহিষ্ণুতার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ডাক কবীর সুমন, অপর্না সেনদের

সুকুমার মিত্র, কলকাতা #  মৌলবাদীদের কোনও ধর্ম হয় না। মৌলবাদ একটি ধর্ম। মৌলবাদ একটি পৃথক ধর্ম। হিন্দু মৌলবাদ-মুসলিম মৌলবাদ বলে কিছু হয় না। এদের মধ্যে মিল রয়েছে। এখন ভয় হয় আমাদের এখানে অসহিষ্ণুতার ভয়াবহ রূপ দেখতে না হয়। বৃহস্পতিবার কলাকাতায় ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে অহিষ্ণুতা বিরোধী কনভেনশনে চিত্র পরিচালক ও অভিনেত্রী অপর্না সেন এই আশঙ্কার কথা বলেন।তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, এই রকম দেশের এক কঠিন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নীরব রয়েছেন আশ্চর্যজনক ভাবে। বিশ্ব হিন্দু পরিষদ বিশ্ববিদ্যালয়ে তাণ্ডব চালিয়ে ইতিহাসকে বিকৃত করাচ্ছে। এদের ঠেকাতে তিনি বারবার প্রতিবাদ করার প্রয়োজন বলে অভিমত পোষণ করেন। সাম্প্রতিক প্যারিসে সন্ত্রাসবাদী হামলা প্রসঙ্গে বলেন, এর প্রতিবাদের ভাষা তাঁর জানা নেই।

 

সংগীত শিল্পী ও প্রাক্তন সাংসদ কবীর সুমন বলেন, ভারতে সাধারণ মুসলিমদেরও সন্দেহের চোখে দেখা হয়ে থাকে। এটা বহু কাল ধরে চলে আসছে। অথচ ভারতীয় শিল্প, সংস্কৃতিকে সমৃদ্ধ করেছে হিন্দুস্তানের মুসলিমরা। বড়ে গোলাম আলি, ফৈয়াজ খান, জসীমউদ্দিন, আব্বাসউদ্দিন, আমীর খানদের অবদানের প্রসঙ্গ তিনি আবেগ প্রবন ও স্বভাবসুলভ ভঙ্গিতে তুলে ধরেন। জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আদিত্য মুখার্জি বলেন, দেশে আক্রমণটা আসছে তাদের কাছ থেকে যাদের ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহণ করেননি। যারা দেশ গঠনে অংশ গ্রহণ করেননি সেই শক্তি এখন দেশের সাম্রাজ্যবাদ বিরোধী, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষ‌তা ও গরিব মানুষের অনুকুল সংবিধানকে এক চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দিয়েছে। বুদ্ধিজীবীদের সন্ত্রাসবাদীদের থেকে ভয়ানক বলে মনে করে হিন্দুত্ববাদী সংগঠন।

 

প্রাক্তন বিচারপতি সুশান্ত চ্যাটার্জি বলেন, ক্ষ‌মতাবান মানুষ ও ক্ষ‌মতাহীন মানুষের লড়াই-এ ব্যালেটের ক্ষ‌মতা দেশে বুলেটের থেকে অনেক বেশী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পল্লব কীর্তনীয়া। তিনি বলেন, ধর্ম হল জন্মান্ধ। এছাড়া বক্তব্য রাখেন নাট্যকার বিভাস চক্রবর্তী, প্রতুল মুখোপাধ্যায়, গীতেশ শর্মা, দিলীপ চক্রবর্তী, ঊর্মিমালা বসু, মীরাতুন নাহার, অধ্যাপক দীলিপ সিংহ, গীতানাথ গাঙ্গুলী, বিচারপতি মলয় সেনগুপ্ত, সুজাত ভদ্র, মেহের ইঞ্জিনিয়ার। এদিন কনভেনশনে বার্তা পাঠান কবি তরুণ সান্যাল, ইরফান হাবিব, সুমিত চক্রবর্তী, পি. এম ভার্গব, নবনীতা দেবসেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com