,

ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতাই নেই: ওবামা

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে এবার তুলোধুনো করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা মনে করেন, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতাই নেই ট্রাম্পের। সেই সঙ্গে রিপাবলিকান পার্টি কেনো তাকে প্রার্থী হিসেবে এখনো সমর্থন দিচ্ছে সেই প্রশ্নও তুলেছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার লড়াই শুরু হওয়ার সপ্তাহ খানেকের মধ্যেই বেশ উত্তেজনাপূর্ণ হয়ে উঠেছে। প্রার্থিতা পাওয়ার লড়াই শুরুর পর থেকেই একের পর এক বিতর্কিত মন্তব্য করে আলোচনার কেন্দ্রে এসেছেন ট্রাম্প। সর্বশেষ হিলারি ক্লিনটনকে ‘শয়তান’ বলেও উল্লেখ করেন তিনি। এর আগে যুদ্ধে নিহত এক মার্কিন মুসলিম সৈনিকের মাকে নিয়ে কটূক্তি করে সমালোচিত হয়েছেন।

ওবামা এসব মন্তব্যের প্রেক্ষিতে ট্রাম্প সম্পর্কে কড়া নিন্দা জানিয়েছেন। এক বক্তব্যে ওবামা বলেন, ‘ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার একেবারেই অযোগ্য। গত সপ্তাহেই একবার একথা বলেছিলাম এবং তিনি বারবার আমার কথা সঠিক প্রমাণ করছেন।’ নির্বাচনী লড়াইয়ে একে অপরকে আক্রমণ করা মার্কিন রাজনীতিতে নতুন কিছু নয়। তবে ট্রাম্প যেন তাতে নতুন মাত্রা যোগ করেছেন বলে মন্তব্য করেন রাজনীতির বিশ্লেষকরা। এসব বিতর্কিত মন্তব্য করে ট্রাম্প রিপাবলিকান ভোটারদের একাংশের বাহবা পেলেও, স্বয়ং তার দলের অনেক নেতাই তার সমালোচনা করছেন।

ওবামা প্রশ্ন তুলেছেন, তারপরও কেন রিপাবলিকান পার্টি তাকে প্রার্থী হিসেবে সমর্থন দিচ্ছেন। এখন তাদের নিজেদেরই প্রশ্ন করা উচিত, বার বার যদি শক্ত ভাষায় বলতেই হয় যে, সে যা বলছে তা অগ্রহণযোগ্য তাহলে কেন তারা এখনো প্রার্থী হিসেবে তাকে সমর্থন দিচ্ছেন” পুরো রিপাবলিকান পার্টির মান নিয়েও প্রশ্ন তুলেছেন ওবামা। নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত কয়েক দিনে করা জনমত জরিপে দেখা যাচ্ছে জনপ্রিয়তায় ট্রাম্প ক্রমশই নিচে নামছেন। তিনি অবশ্য পাল্টা হিলারি ক্লিনটনকে অযোগ্য বলছেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com