,

সবচেয়ে বড় নিপীড়ক দেশ : ডোনাল্ড ট্রাম্প

সবচেয়ে বড় নিপীড়ক দেশ এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাঁর মতে দেশটি নিজেদের পণ্য যুক্তরাষ্ট্রে নিক্ষেপ করছে, বুদ্ধিভিত্তিক সম্পত্তি চুরি করছে ও চীনের বাজারে ব্যবসা করা কোম্পানিগুলোর উপর বড় ধরনের করারোপ করছে। ট্রাম্প বলেন, যেখানে চীন হচ্ছে সবচেয়ে বড় নিপীড়ক দেশ সেখানে মেক্সিকো হচ্ছে চীনের ক্ষুদ্র ভার্সন বা অনুসারী। পিটসবার্গ শহরে নিজের উচ্ছ্বসিত সমর্থকদের সামনে এসব কথা বলেন তিনি।

নভেম্বর মাসের নির্বাচনে এই শহরটিকে গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে মনে করা হচ্ছে। শহরটিতে সুইং ভোটারের (কোন দলকে ভোট দেবেন- মনস্থির না করা) সংখ্যা বেশি। নিজের বিতর্কিত বিভিন্ন মন্তব্য নিয়ে জাপান, জার্মানি, ইরান ও সৌদি আরবের মতো বড় বড় দেশগুলোর কড়া সমালোচনার মুখে রয়েছেন ট্রাম্প।

তিনি বলেন, মুক্তবাণিজ্যে তার বিশ্বাস রয়েছে। তবে তা হতে হবে স্বচ্ছভাবে। ট্রাম্প বলেন, ‘আমি মুক্তবাণিজ্যে বিশ্বাস করি। তবে এজন্য আমাদের স্মার্ট মানুষ দরকার। আমি ভালো চুক্তি করতে চাই। আপনারা একে কি বলবেন সেটা আমি ভাবি না।’ তিনি বলেন, ‘আমি চাই না চীন তাদের স্টিল আমাদের দেশে ছুড়ে মারুক। তারা সেটাই করছে। তারা আমাদের বুদ্ধিভিত্তিক সম্পত্তি চুরি করছে।’ নিজে প্রেসিডেন্ট নির্বাচিত হলে এর পরিণতি চীনকে ভোগ করতে হবে বলে সতর্ক করে দেন ট্রাম্প। সূত্র: এনডিটিভি।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com