,

ঈদে ই-টোকেন ছাড়াই ভারতের ট্যুরিস্ট ভিসার আবেদন

আসন্ন ঈদ উপলক্ষে ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশি নাগরিকদের অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই সরাসরি ট্যুরিস্ট ভিসার আবেদন গ্রহণ করবে ভারতীয় হাইকমিশন।

এজন্য হাইকমিশন বাংলাদেশি নাগরিকদের জন্য প্রথমবারের মতো বিশেষ ভিসা ক্যাম্পের আয়োজন করেছে। আগামী ৪ থেকে ১৬ জুন পর্যন্ত ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশি নাগরিকরা অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদন সরাসরি ঈদ ভিসা ক্যাম্পে জমা দিতে পারবেন।

ঈদ ভিসা ক্যাম্প ভারতীয় হাই কমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায় ১০ জুন শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতর কোনো ব্যাগ ও মোবাইল আনা যাবে না।

ঢাকার ভারতীয় হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে রোববার জানানো হয়, যেসব বাংলাদেশি নাগরিকের সাক্ষাতের তারিখ বা ই-টোকেন নেই শুধু তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র গ্রহণের জন্য এ ঈদ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানমন্ডি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন।
মেডিক্যাল, বিজনেস ও অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রসমূহে গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জন্য শুধুমাত্র এ ক্যাম্প খোলা থাকবে।
আবেদনকারীদের স্বশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণেচ্ছু পরিবারের সদস্যদের (পিতা-মাতা/ছেলে-মেয়ে/ স্বামী-স্ত্রী) পক্ষে একজন আবেদনপত্র জমা দিতে পারবেন।

আবেদনকারীদের নিশ্চিত থাকতে হবে যে, তাদের পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাস আছে এবং পাসপোর্টে কমপক্ষে ২টি খালি পৃষ্ঠা থাকতে হবে।

আবেদনপত্র জমা দেওয়ার আগে সতর্কতার সঙ্গে এই লিঙ্কে ক্লিক করে নির্দেশাবলি পড়তে বলা হয়েছে- http://www.visacamp/hcidhaka.gov.in

ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাই কমিশনের আউটসোর্সিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা অ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০ টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোনো ভিসা ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাই কমিশনের কোনো এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেওয়ার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে কোনো টাকা না দেওয়ার জন্য হাই কমিশনের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে।

যে কোনো তথ্যের জন্য ফোন আইভিএসি হেল্পলাইনসমূহ ০৯৬১২ ৩৩৩৬৬৬ এবং ০৯৬১৪ ৩৩৩৬৬৬ এবং ভিজিট করুন www.hcidhaka.gov.in এবং ভারতীয় হাই কমিশনের ফেসবুক (https:// www.facebook.com/ IndiaInBangladesh)-এ যোগাযোগ করতে বলা হয়েছে।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com