মঙ্গলবার, ১৯ Jun ২০১৮, ১০:০০ অপরাহ্ন



২০৫০ সালে বাংলাদেশের আড়াই কোটি মানুষ পানির নীচে!

২০৫০ সালে বাংলাদেশের আড়াই কোটি মানুষ পানির নীচে!



অর্থনৈতিক উন্নয়ন আর দ্রুত নগরায়নের খেসারত দিতে হতে পারে বাংলাদেশকে। ২০৫০ সালের মধ্যে সমুদ্রের পানির উচ্চতা এতটাই বাড়বে যে দেশের আড়াই কোটি মানুষ সঙ্কটে পড়বে।  আশঙ্কার কথা শোনাল জাতিসংঘের পরিবেশ সংক্রান্ত রিপোর্ট। সমুদ্রের পানি উপকূল ছাপিয়ে চলে যাবে বহু দূর। যার জেরে সঙ্কটে পড়বে ভারতের কলকাতা আর মুম্বাইও। 

আগামী সপ্তাহে নাইরোবিতে বসছে জাতিসংঘের পরিবেশ সম্মেলন। তার আগে পরিবেশ সংক্রান্ত আঞ্চলিক মূল্যায়ন রিপোর্ট প্রকাশ করা হলো। তাতে বলা হয়েছে, সমুদ্রের পানিতলের উচ্চতা বাড়ার কারণে বিশ্বের ১০টি শহর পানির নীচে চলে যেতে পারে। এর মধ্যে সাতটি শহরই রয়েছে এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে। সবচেয়ে বেশি ক্ষতি হবে ভারতের। চার কোটি মানুষকে ঘর ছাড়তে হবে বলে আশঙ্কা করা হয়েছে। 

ভারতের পরেই রয়েছে বাংলাদেশের আড়াই কোটি, চীনের দুই কোটি, ফিলিপাইনের দেড় কোটি মানুষের জীবন ও জীবিকা হারানোর কথা। আর্থিক উন্নয়নের সঙ্গে সঙ্গে উপকূলবর্তী এলাকায় বসবাস বাড়ছে। উপকূলও নগরায়নের শিকার হচ্ছে। ফলে স্বাভাবিকত্ব হারাচ্ছে উপকূল। প্রকৃতিও প্রতিশোধ নিতে তৈরি। প্রাকৃতিক বিপর্যয়, পরিবেশের পরিবর্তনের মত ঘটনা ঘটতে পারে। যা থেকে অর্থনৈতিক সঙ্কট ঘনিয়ে আসবে।

– সংবাদমাধ্যম

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com