,

রিজার্ভ চুরির ঘটনায় রিজাল ব্যাংকের প্রধান নির্বাহীর পদত্যাগ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় নৈতিক দায়িত্ব নিয়ে পদত্যাগ করেছেন ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লরেঞ্জো তান। শুক্রবার সন্ধ্যায় ব্যাংকটির এক বিবৃতিতে লরেঞ্জো তানের পদত্যাগের কথা জানানো হয় বলে ফিলিপাইনের দৈনিক ইনকোয়েরারের অনলাইন সংস্করণের খবরে বলা হয়েছে। রিজাল ব্যাংকের বিবৃতিতে বলা হয়, আরসিবিসি লরেঞ্জো তানের পদত্যাগপত্র গ্রহণ করেছে এবং তা শুক্রবার থেকেই কার্যকর হয়েছে।

তবে বাংলাদেশের ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে ফিলিপাইনে পাচার করার ঘটনায় লরেঞ্জো তানের বিরুদ্ধে রিজাল ব্যাংকের আইন ও নীতি ভঙ্গের কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘রিজাল ব্যাংকের পরিচালনা পর্ষদ যাতে মুক্তভাবে ব্যাংকটিকে তাদের ভবিষ্যৎ লক্ষ্যের পথে পরিচালনা করতে পারে সে জন্য তিনি পদত্যাগ করেছেন।’ তবে পৃথক এক বিবৃতিতে লরেঞ্জো তান বলেন, ‘আরবিসির পক্ষ থেকে আমার কোনো অপরাধ নেই বলে ছাড়পত্র দেওয়া সত্ত্বেও ব্যাংকটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী হিসেবে আমি ব্যাংকটির ইতিহাসে এ ধরনের দুঃখজনক ঘটনার সম্পূর্ণ নৈতিক দায়িত্ব নিচ্ছি।’

তিনি বলেন, অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে আমি মনে করছি, আমার এখন এখান থেকে সরে গিয়ে অন্য কোথাও সেবা প্রদানের সময় হয়েছে।’ এদিকে লরেঞ্জো তান প্রধান নির্বাহী কর্মকর্তার পদ থেকে সরে যাওয়ায় এই পদে নতুন কাউকে নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত হেলেন ইউচেঙ্গকো-দী রিজাল ব্যাংকের প্রেসিডেন্ট ও সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি ১০ লাখ ডলার গত ৫ ফেব্রুয়ারি অনলাইন লেনদেনের মাধ্যমে আরসিবিসির জুপিটার শাখার চারটি অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। হ্যাকারদের চুরি করা ওই অর্থ পরে ফিলিপাইনের স্থানীয় ক্যাসিনোতে সরিয়ে নেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি করে রিজাল ব্যাংকের মাধ্যমে ফিলিপাইনের পাচারের এ ঘটনায় এর আগে গত মাসে আরসিবিসির কোষাধ্যক্ষ ও নির্বাহী ভাইস প্রেসিডেন্ট রাউল ভিক্টর তান পদত্যাগ করেন।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com