মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:০৯ অপরাহ্ন

English Version
ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছর করে জেল

ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছর করে জেল

Oriental Bank Bangladesh



ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক ৫ কর্মকর্তাকে ৬৮ বছর করে কারাদণ্ড দিয়েছেন ঢাকার আদালত। একইসঙ্গে তাদের ৪ কোটি ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে ৪ কোটি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে। এছাড়া অন্য দুই মামলা দুজনকে ১৭ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। ভুয়া ঋণ জালিয়াতির পৃথক চার মামলায় তাদের এ সাজা দেয়া হয়।

মঙ্গলবার ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ আদেশ দেন। ৬৮ বছর করে কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সাবেক সিনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আবুল কাশেম মোহাম্মদউল্লাহ, সাকেক এস ই ভি পি মাহমুদা হোসেন, সাবেক ই ভি পি কামরুল ইসলাম এবং সাবেক উপ-ব্যবস্থানা পরিচালক ফজলুর রহমান।

এদের প্রত্যেকের চার মামলায় দুদকের একটি ধারায় ১০ বছর করে ৪ বছর কারাদণ্ড ও এক কোটি করে মোট চার কোটি টাকা জরিমানা এবং অপর একটি ধারায় ৭ বছর করে ২৮ বছর কারাদণ্ড ও ৫০ হাজার করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়। আনাদায়ে আরও ১ বছর করে কারাদণ্ডের আদেশ দেন আদালত। অন্য দুটি মামলায় ব্যাংকটির সাবেক এ ভি পি তরিকুল ইসলাম ও গ্রাহক সালাউদ্দিনকে একটিতে ১০ বছর করে এবং অন্যটিতে ৭ করে কারাদণ্ড দেয়া হয়।

কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। অপরদিকে ব্যাংকের সাবেক ইও ইমামুল হককে বেকসুর খালাস প্রদান করেন আদালত। মামলার বিবরণ থেকে জানা গেছে, আসামিরা পরস্পর যোগসাজশে ভুয়া ঋণপত্রের মাধ্যমে ৪ কোটি টাকা ঋণ প্রদান করেন। এ ঘটনায় ২০০৬ সালে আসামিদের বিরুদ্ধে পৃথক ৪টি মামলা করা হয়। ২০১৩ সালে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com