মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২৬ অপরাহ্ন

English Version
ঢাকা সিটির উপনির্বাচন, দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ

ঢাকা সিটির উপনির্বাচন, দ্রুত রুল নিষ্পত্তির নির্দেশ



নববার্তা রিপোর্ট : ঢাকা সিটির এক অংশ ও কয়েকটি ওয়ার্ডের উপনির্বাচন সংক্রান্ত রিটের রুল দ্রুত সময়ের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও ১৮টি নতুন ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১৮টি নতুন ওয়ার্ডের নির্বাচন বিষয়েই এ নির্দেশনা দিয়েছেন আপিল বিভাগ।

আজ রোববার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম শহীদুল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চকে রুলের নিষ্পত্তি করতে বলা হয়েছে। নির্বাচন কমিশনের পক্ষে এদিন শুনানিতে অংশ নেন জ্যেষ্ঠ আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল। রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে ওই নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে হাইকোর্ট রুল জারি করেন। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ডিএনসিসি মেয়রের শূন্যপদে উপ-নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে পৃথক দুটি রিট করেন রাজধানী উত্তরের বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম ও ভাটারা ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান।

গত বৃহস্পতিবার নির্বাচন নিয়ে হাইকোর্টের দেয়া স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি নট টু ডে আদেশ দিয়ে মুলতবি করেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার ফিদা এম কামালের পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড মোহম্মদ আশরাফ-উজ-জামান খান আদালতে বলেন, জ্যেষ্ঠ আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামালের ব্যক্তিগত অসুবিধার কারণে আজ তিনি আদালতে আসতে পারেননি। এজন্য এ আবেদনের শুনানি পেছানো দরকার। এরপর আদালত নট টু ডে আদেশ দিয়ে মুলতবি করেন।

গত ৮ ফেব্রুয়ারি দুই সপ্তাহ শুনানি মুলতবি করেন আপিল বিভাগ। গত ১ ফেব্রুয়ারি আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় স্থগিতাদেশের বিরুদ্ধে আবেদন করে ইসি।

গত ৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বৃহস্পতিবার পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি শুনানির জন্য দিন ধার্য করেন।

প্রসঙ্গত, গত বছরের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক অসুস্থ হয়ে মারা যাওয়ার পর নির্বাচনের বিষয়টি সামনে আসে।

নববার্তা/নজরুল

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com