,

রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন ‘স্পর্শকাতর’

রিজার্ভ চুরির ঘটনা তদন্তে গঠিত কমিটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে যে অন্তবর্তীকালীন প্রতিবেদন হস্তান্তর করেছে তা ‘স্পর্শকাতর’ বলে মন্তব্য করেছেন তদন্ত কমিটির প্রধান বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ডা. ফরাস উদ্দিন। বুধবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে এ প্রতিবেদন হস্তান্তর করার পর সাবেক গভর্নর এমন মন্তব্য করেন।

এসময় অন্তর্বর্তীকালীন প্রতিবেদন কতটুকু নিরপেক্ষ-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সাবেক গভর্নর বলেন, ‘এ প্রতিবেদন স্পর্শকাতর। আমরা অন্তর্বর্তীকালীন প্রতিবেদনটি জমা দিয়েছি। সরকারকে নিরীক্ষা করার সময় দিতে হবে।’ অপর এক প্রশ্নের জবাবে ফরাস উদ্দিন বলেন, ‘সরকারের পক্ষে থেকে নিরীক্ষা সম্পন্ন হলে হয় সরকার নয় আমরা প্রতিবেদনটির ব্যাপারে বিস্তারিত জানাবো।’

কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার চুরির ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির অন্য দুই সদস্য হলেন- অর্থমন্ত্রণালয়ের ব্যাংকিং ডিভিশনের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ কায়কোবাদ। কমিটিকে রিজার্ভ চুরি নিয়ে দুটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। প্রথম প্রতিবেদনটি ৩০ দিনের মধ্যে এবং পূর্ণাঙ্গ প্রতিবেদনটি ৭৫ দিনের মধ্যে দেয়ার সময় বেঁধে দেয়া হয়েছিল।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। ৮১ মিলিয়ন মার্কিন ডলার নিয়ে যাওয়া হয় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের মাকাতি সিটির জুপিটার শাখায়। বাকি ২০ মিলিয়ন নিয়ে যাওয়া হয় শ্রীলংকার স্বেচ্ছাসেবী সংস্থা শাকিলা ফাউন্ডেশনের নামে। প্রাপক সংস্থার নামের বানানে ভুল থাকায় টাকার পেমেন্ট আটকে দেয় ব্যাংক কর্তৃপক্ষ।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com