শনিবার, ২১ Jul ২০১৮, ০৫:৫০ অপরাহ্ন

English Version


ব্যবসায়ীরা শুল্ক দিতে চান না : অর্থমন্ত্রী

ব্যবসায়ীরা শুল্ক দিতে চান না : অর্থমন্ত্রী

Abul Maal Abdul Muhith



অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের ব্যবসায়ীরা ট্যাক্স দিতে চান না। তারা বিনা মাশুলে ব্যবসা করতে চান। এসব ব্যবসায়ীদের লোভ একটু বেশি। বিশ্বের কোথাও এমনটি নেই।

রবিবার অর্থ মন্ত্রণালয়ের সভা কক্ষে বিসিএস (কাস্টমস অ্যান্ড ভ্যাট) অ্যাসোসিয়েশন ও বিসিএস (ট্যাক্সেশন) অ্যাসোসিয়েশনে নেতাদের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অর্থমন্ত্রী বলেন, ৫০ হাজার ইসিআর মেশিন আমদানি করা হচ্ছে। যেসব ব্যবসায়ীরা এসব মেশিন ব্যাবহার করবে তাদের ভ্যাটের উপর ২ শতাংশ ছাড় দেওয়া হবে। আগামীতে যে ভ্যাট আইন বাস্তবায়ন হবে তাতে ভ্যাটের দুই রকম হার থাকবে। আগামী বাজেটে নতুন কাস্টমস আইন উপস্থাপন করা হবে।

অর্থমন্ত্রী বলেন, নিজের পয়সা থেকে ব্যবসায় পৃথিবীর কোথাও দিতে চায় না। আমাদের দেশে লোভ একটু বেশি। মাশুল দিয়ে তারা ব্যবসা করতে চান না। তারা কোনো ট্যাক্স দিতে চান না। নতুন আইনে ঢালাওভাবে ১৫ শতাংশ ভ্যাট করা হয়েছিল। এছাড়া টেরিপ ভ্যালু বাদ দিয়ে দেয়ার কথা বলা হয়েছিল। তবে সেটা ঠিকেনি। এখন আগামী যে ভ্যাট আইন বাস্তবায়ন হবে সেখানে ভ্যাটের হার একের অধিক রাখা হবে।

চলতি বছরের বাজেট বাস্তবায়ন বিষয়ে তিনি বলেন, সবসময় এডিবি বাস্তবায়নে সমস্যা হয়। কিন্তু এবার এডিপির বাস্তবায়ন ৬ মাসে ৩৫ শতাংশ, যা খুব ভালো। অনেকেই বলছে বাজেট বাস্তবায়ন ভালো হবে না। তবে আমার বিশ্বাস বাজেট বাস্তবায়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী হবে। ৪ লাখ ২৬৬ কোট টাকা থেকে রিভিশন করে ৩ লাখ ৮৫ হাজার করা হয়েছে। কিন্তু আমার মনে হচ্ছে এটা আরও বেড়ে যাবে।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com