,

শক্তিশালী ঘূর্ণিঝড় ইরমায় শুকিয়ে গেল সমুদ্র!

শক্তিশালী ঘূর্ণিঝড় গাছপালা, বাড়িঘর উড়িয়ে নিয়ে যাওয়ার ঘটনা অহরহই শুনে থাকবেন। কিন্তু কখনো কি শুনেছেন সমুদ্র উড়িয়ে নিয়ে গেছে? হ্যাঁ, এবার এমন ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রের বাহামা ও ফ্লোরিডায়। সত্যি সত্যিই শক্তিশালী ঘূর্ণিঝড় ইরমার আঘাতে সমুদ্রই উধাও হয়ে গেছে! সম্প্রতি এমন ভিডিও টুইটারে শেয়ার হওয়ার পর পরই সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে।

ভিডিওটি শেয়ার করেছেন এমন একজন পিজন্যাক (@Piznack) লেখেন, ‘আমরা বাহামায় থাকি। ইরমা সমুদ্রের সব পানি শুষে নিয়েছে। সত্যিই সেখানে কোনো পানি নেই। সমুদ্র সৈকত আর সমুদ্র দুটোই উধাও হয়ে গেছে।’ এদিকে স্থানীয় সময় রোববার সমুদ্রের পানি উধাও হয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস। আবহাওয়া অধিদপ্তর বলেছে, বাহামার পাশাপাশি এমন ঘটনা ফ্লোরিডার নেপলসেও ঘটেছে।

আবহাওয়া অধিদপ্তরের ডেপুটি আবহাওয়া সম্পাদক অ্যাঞ্জেলা ফ্রিটজ বলেন, ‘ঘটনাটি বিরল হলেও সত্য। শক্তিশালী ঘূর্ণিঝড় ইরমার প্রভাবে এমনটা হয়েছে। ঘূর্ণিঝড়টি এতটাই শক্তিশালী ছিল যে, এটি সমুদ্রের আকারই পরিবর্তন করে দিয়েছে। মূলত ইরমা খুবই শক্তিশালী ছিল, কিন্তু এর চাপ ছিল কম। ফলে ঘূর্ণিঝড়ের মূল কেন্দ্রজুড়ে যে পানি ছিল, সেটুকু শুষে নেয় ইরমা।’

বাহামার আবহাওয়াবিদ্যা বিভাগের সভাপতি ওয়েন নিলে বলেন, যে জায়গায় এমন ঘটনা ঘটেছে, সেসব এলাকার মানুষদের খুব সচেতন থাকতে হবে। কারণ উধাও হয়ে যাওয়া পানি আবার ভয়ংকর বেগে ফিরে আসতে পারে। বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মূল ভূখণ্ডে শক্তিশালী ঘূর্ণিঝড় ইরমা আঘাত হেনেছে। ফ্লোরিডার নেপলস ও মার্কো ভূখণ্ডে ঘূর্ণিঝড়ের কারণে ১৫ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে বলে সতকর্তা জারি করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, ইরমার আঘাতে ফ্লোরিডা অঙ্গরাজ্যের ৩০ লাখ ৪০ হাজার বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে এবং মিয়ামি শহর পানির নিচে তলিয়ে গেছে। ইরমা উত্তর দিকে মোড় নেওয়ার পর এ পর্যন্ত ঘূর্ণিঝড়ের কারণে তিনজনের মৃত্যু হয়েছে। ৬০ লাখ ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওযার নির্দেশ দেওয়া হয়েছে।

ইরমার প্রভাবে ফ্লোরিডার পশ্চিমের উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ১৬৯ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বইছে। তবে ধীরে ধীরে এটি দুর্বল হয়ে তিন থেকে দুই ক্যাটাগরিতে পর্যবসিত হবে বলেও বিবিসির খবরে জানানো হয়। এর আগে ক্যারিবিয় অঞ্চলে ইরমার আঘাতে কমপক্ষে ২৭ জন নিহত এবং আহত হয় আরো বহু মানুষ। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবরও পাওয়া গেছে।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com