,

আলোকিত তেঁতুলিয়া : বিজনেজ ক্যাপিটাল সিটি ভজনপুর!

এস.কে দোয়েল # তেঁতুলিয়ার বাণিজ্যের বন্দর মনে করা হয় ভজনপুরকে। যদিও প্রত্যন্ত অঞ্চলের একটা চিত্র। তবে এই ভজনপুরে রয়েছে পাথর উত্তোলনের বিশাল এলাকা। প্রচুর ট্রাক। গোটা তেঁতুলিয়া উপজেলার সমৃদ্ধ ট্রাকের শহরও বলা হয় ভজনপুরকে। এখানে প্রচুর পরিমাণে উত্তোলিত হয় পাথর। হোক সেটা ড্রেজার মেশিনে কিংবা অন্য কোন উপায়ে। এখানকার বেশির ভাগ মানুষ ব্যবসায়ী। প্রায় ঘরে ঘরে মোটর সাইকেল। আর উচ্চবিত্তদের ঘরে প্রচুর ট্রাক। দীর্ঘ সারিবদ্ধ দেখা যায় ট্রাকের দৃশ্য। আর রয়েছে মাইক্রোবাসও। একারণে ভজনপুরকে বিজনেজ ক্যাপিটাল সিটি মনে করা হয়। যদিও প্রশাসনিক কার্যালয় সদর ইউনিয়নে।

এই ভজনপুর স্থানটি হচ্ছে বাংলাদেশের উত্তর সীমান্তের হিমালয়কন্যা পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার সাতটি ইউনিয়নের ৬নম্বর ইউনিয়ন। এই ইউনিয়নের কৃতি সন্তান সাবেক স্পীকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার। তিনি দুই দফা বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার হিসেবে দায়িত্ব পালন করেছেন। অধিকন্তু দুইবার বাংলাদেশের অস্থায়ী রাস্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ৪ বার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন।

৪ দশকে তিনি এশিয়া, ইউরোপ, আমেরিকা ও লাতিন আমেরিকা বহু দেশ সফর করেছেন এবং আন্তর্জাতিক বহু আইন সম্মেলন ও সেমিনারে সভাপতিত্ব করেছেন। তাঁর প্রকাশিত বই ‘গণতন্ত্রের উৎপত্তি ও ক্রম বিকাশ’, ‘এক নজরে সংসদ সম্পর্কিত বিধিবিধান’ ও ‘লন্ডনে শিক্ষা জীবন’। বর্তমানে জাতীয়বাদী বাংলাদেশ দল (বিএনপি) এর স্থায়ী কমিটির সদস্য। এদিকে তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যানও রয়েছে এই ভজনপুরে। তিনি রেজাউল করিম শাহীন। পরবর্তী এই ইউনিয়নের আরো বিষয় নিয়ে পাঠকের সামনে হাজির হব অচিরে। এভাবেই স্বপ্নকন্যা তেঁতুলিয়া উপজেলার জনপদ, পর্যটনসহ যাবতীয় ইতিহাস তুলে ধরবো পাঠকের কাছে।

ফেসবুক থেকে মতামত দিন

আরও অন্যান্য সংবাদ


Nobobarta on Twitter




Social Media Auto Publish Powered By : XYZScripts.com