,

সবার উপর পশু সত্য ।। গোলাম রব্বানী টুপুল

কী হেডলাইন দেখে চমকে গেলেন? হ্যা, সবার উপরে পশু সত্য তাহার উপরে নাই। এবার রাগ হলেন নিশ্চই! রাগ হবার কিচ্ছু নেই। আজকাল এমনই চলছে। আমাদের পাশের দেশ, যাদের আমরা বন্ধু ভাবি, হ্যা ভারতের কথা বলছি। প্রায় প্রতিদিনই আমাদের মানুষকে তারা হত্যা করছে। তাদের অযুহাত একটাই। তারা পাচারকারী কে হত্যা করে। বেশ ভাল কথা। আমাদের মানুষেরা ওসব পায় কোথায়? সীমান্তে কি পাচারের জিনিস সব পড়েথাকে? নিশ্চই না। ওরা দেয় আর আমাদের লোকেরা আনে। তাও আবার টাকার বিনিময়। বুঝলাম আইনের বাইরের কাজ। তাহলে তাদের মানুষকে শাসন না করে যারা টাকা দিয়ে কিনে আনছে তাদের গুলি করা হচ্ছে কেন? তবুও ওরা আমাদের বন্ধু।

গত কয়েকদিন ধরে একটি হাতি উজান থেকে নেমে এসেছে। তা নিয়ে হুলুস্থুল কান্ড। কত মিডিয়া, কত কর্মকর্তা, কত বিশেষ কমিটি। ভারতের হাতি বলে কথা, তাকে তো খাতির করতেই হয়। সেই হাতির জন্য চট্টগ্রাম থেকে মেয়ে হাতি জোগার করে এনে দেয়া হল। কিন্তু হাতিমশায়ের পছন্দ হল না। ভারত থেক টিম এসে তাদের চমৎকারিত্ব জাহির করতে লাগলেন। অথচ, ফেলানী। একটা ছোট্ট ফুটফুটে শিশু কে সীমান্তে কাঁটাতারের উপর গুলি করে মেরে ঝুলিয়ে রাখল। মানুষের চেয়েও ওদের কাছে পশুর মূল্য বেশি। পরিবেশ রক্ষায় পশুর গুরুত্ব আছে। তাই বলে মানুষের চেয়ে বেশি হবার হেতু কি? কারণ, উনাদেন চোখে এদেশের মানুষ অসুর।

উনারা ইলিশ পছন্দ করেন। তাও আবার পদ্মার ইলিশ। কিন্তু পদ্মায় পানি দেবেন না। উনাদের কাঁটাতার পেরিয়ে প্রায়সই হাতির দল জামালপুরের দেওয়ানগঞ্জের সীমান্তের গ্রাম গুলোতে হানা দেয়। প্রশ্ন হল, কাঁটাতার পেরিয়ে হাতি আসে কিভাবে? হ্যা, তারও জবাব আছে। উনাদের ক্ষেত-খামারে ঐ পশুর দলের আক্রমন থেকে রক্ষার জন্য রাতের আধারে গেট খুলে দেয়া হয়। যেমন করে বন্যার সময় পানি ছেড়ে দিয়ে আমাদের ভাসিয়ে দেয়। তবুও উনারা আমাদের বন্ধু। আমরা বন্ধুবৎসল হতে চাই। আমরা শান্তিকামী।

বি.দ্র. আমার এই পোস্টে কেউ কষ্ট পেলে আন্তরিক ভাবে দুঃখিত।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


Udoy Samaj

টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com