,

সিরিয়ায় এস-৪০০ মোতায়েনের খবরে আমেরিকার উদ্বেগ

সিরিয়ায় খুব শিগগিরই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের যে ঘোষণা রাশিয়া দিয়েছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন সেনা কর্মকর্তা বলেছেন, মস্কোর এ সিদ্ধান্ত আমেরিকার জন্য একটি ‘মারাত্মক হুমকি’। রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিন বুধবার ঘোষণা করে, দেশটি শিগগিরই সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় লাতাকিয়া প্রদেশে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ মোতায়েন করবে। সিরিয়ার আকাশসীমায় তুর্কি বিমানবাহিনী একটি রুশ জঙ্গিবিমান ভূপাতিত করার পর এ ঘোষণা দেয় মস্কো।

 

এর প্রতিক্রিয়ায় ওই মার্কিন সেনা কর্মকর্তা বলেন, সিরিয়ায় এস-৪০০ মোতায়েন মার্কিন সেনাবাহিনীর জন্য মারাত্মক হুমকি তৈরি করবে। সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের কথিত বিমান হামলার কথা উল্লেখ করে তিনি একথা বলেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে বলেন, “এস-৪০০ হচ্ছে এমন একটি শক্তিশালী ব্যবস্থা যা যেকোনো দেশের জন্য মারাত্মক হুমকি। এর ফলে সিরিয়ায় আমাদের বিমান অভিযান বিপর্যয়ের মুখে পড়বে।”

এস-৪০০ এমন একটি শক্তিশালী ব্যবস্থা যা ৪০০ কিলোমিটার পর্যন্ত এলাকার যেকোনো বিমানের পাশাপাশি ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটোর সদস্য তুরস্ক বা এই জোটের অন্য কোনো সদস্য দেশ যাতে রাশিয়ার আর কোনো জঙ্গিবিমান ভূপাতিত কিংবা রাশিয়ার জন্য কোনো ধরনের হুমকি সৃষ্টি করতে না পারে সেজন্য সিরিয়ায় মস্কো এ ব্যবস্থা মোতায়েন করতে যাচ্ছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

ফেসবুক থেকে মতামত দিন

নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

আরও অন্যান্য সংবাদ


টুইটর




Social Media Auto Publish Powered By : XYZScripts.com