সোমবার, ২৮ মে ২০১৮, ০৩:২১ পূর্বাহ্ন



Uncategorized
‘ভারতের সঙ্গে আগের সব রুট চালু হোক’ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘ভারতের সঙ্গে আগের সব রুট চালু হোক’ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা



১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের আগ পর্যন্ত বাংলাদেশের সঙ্গে ভারতের সড়ক পথে যাতায়াতের যেসব পথ ছিল তা পুনরায় চালু করার উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার ভারতের মেঘালয় রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় তিনি এই বিষয়টিতে জোর দেন। মেঘালয়ের ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির স্কুল অফ বিজনেসের ডিন অলকা শর্মার নেতৃত্বে প্রতিনিধি দলটি শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মঙ্গলবার গণভবনে যায়।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, ‘প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় প্রধানমন্ত্রী বলেছেন, ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধের পর থেকে যেসব সড়ক রুট বন্ধ হয়ে আছে, তা পুনরায় আমরা চালু করতে চাই।’ ব্রিটিশ শাসনে থাকার পর ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান আলাদা দেশ হলেও তৎকালীন পূর্ব পাকিস্তানের সঙ্গে ভারতের অনেক রুটে সরাসরি বাস ও ট্রেন যোগাযোগ ছিল। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর এসব রুট বন্ধ হয়ে যায়।

শেখ হাসিনা নেতৃত্বে আওয়ামী লীগ ১৯৯৬ সালে বাংলাদেশে সরকার গঠনের পর ঢাকা-কলকাতা সরাসরি বাস চলাচল শুরু হয়। এর ধারাবাহিকতায় ২০০৮ সালে ঢাকা-কলকাতা ট্রেনও চালু হয়। এরপর এই বছরের মাঝামাঝিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় ঢাকা-শিলং-গুয়াহাটি ও কলকাতা-ঢাকা-আগরতলা বাস সার্ভিস উদ্বোধন হয়। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার আঞ্চলিক যোগাযোগে বিশেষ গুরুত্ব দিয়েছে। ভারত হয়ে নেপাল-ভুটানে সরাসরি চলাচলও আলোর মুখ দেখছে।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media








© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com